শেষ পাতা

লেবানন যাচ্ছে নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘সংগ্রাম’

নিজস্ব প্রতিবেদক : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণের জন্য লেবানন যাচ্ছে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘সংগ্রাম’। পূর্বপরিকল্পনা ও পূর্বনির্ধারিত সময়সূচি অনুযায়ী গতকাল লেবাননের উদ্দেশে চট্টগ্রাম নৌ-জেটি ছেড়েছে জাহাজটি। এ সময় চট্টগ্রাম নৌ-অঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এম মাহবুব-উল ইসলাম প্রধান অতিথি হিসেবে জাহাজটিকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানান।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, জাতিসংঘের আওতায় মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের অধীনে ভূমধ্যসাগরে বর্তমানে বানৌজা ‘বিজয়’ দায়িত্বরত আছে। জাহাজটি দীর্ঘ দুই বছর আট মাস সফলভাবে দায়িত্ব পালন শেষে বানৌজা ‘সংগ্রাম’কে দায়িত্ব হস্তান্তর করবে। নৌবাহিনীর যুদ্ধজাহাজ সংগ্রামের অধিনায়ক ক্যাপ্টেন ফয়সাল মোহাম্মদ আরিফুর রহমান ভূঁইয়ার

 নেতৃত্বে সর্বমোট ১৫ কর্মকর্তা ও ৯৫ নাবিক শান্তিরক্ষা মিশনে যোগ দিতে লেবাননের উদ্দেশে গমন করেন। বানৌজা ‘বিজয়’কে প্রতিস্থাপনের উদ্দেশ্যে গত ১৮ জুন (২০২০) প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেলিকনফারেন্সের মাধ্যমে বানৌজা ‘সংগ্রাম’কে কমিশনিং করেন।

২০১০ সাল থেকে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ করে আসছে। লেবাননের ভূখণ্ডে অবৈধ অস্ত্র ও গোলাবারুদ অনুপ্রবেশ প্রতিহত করতে দক্ষতার সঙ্গে কাজ করে চলেছে নৌবাহিনীর জাহাজ। পাশাপাশি লেবানিজ জলসীমায় ওই জাহাজ মেরিটাইম ইন্টারডিকশন অপারেশন, সন্দেহজনক জাহাজ ও এয়ারক্রাফটের ওপর গোয়েন্দা নজরদারি, দুর্ঘটনাকবলিত জাহাজে উদ্ধার তৎপরতা এবং লেবানিজ নৌ-সদস্যদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে বিশ্ব শান্তিরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..