দিনের খবর বিশ্বসাথে

লোকসভায় একটি আসনেও জেতেনি ৬১০ দল

ভারতে এবারের ৫৪২টি আসনে অনুষ্ঠিত হওয়া লোকসভা নির্বাচনে ৬১০টি রাজনৈতিক দল একটি আসনেও জিততে পারেনি। ভারতে ছয়টি জাতীয় দল রয়েছে। আর বিভিন্ন রাজ্য এবং স্থানীয় ছোটখাটো দল মিলিয়ে ২ হাজার ২৯৩টি রাজনৈতিক দল রয়েছে।

নির্বাচন কমিশনের স্বীকৃত ছয়টি জাতীয় রাজনৈতিক দল হচ্ছে বিজেপি, কংগ্রেস, সিপিআই, সিপিআই (এম), বহুজন সমাজ পার্টি ও জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি)। এ দলগুলো এবার লোকসভা নির্বাচনে ৩৭৫টি আসনে জয়ী হয়। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে এই সংখ্যা ছিল ৩৪২। ওই বছর অংশ নিয়েছিল ৪৬৪টি দল। এর মধ্যে ৩৮টি দল লোকসভায় আসন পেয়েছিল। আর ৬ হাজার ৪০ প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছিল। আর এবার লোকসভায় আসন পেয়েছে ৩৭টি দল।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, এবার লোকসভা নির্বাচনে অংশ নেওয়া দলগুলোর মধ্যে ৬১০টি রাজনৈতিক দল একটি আসনেও জিততে পারেনি। আবার এই ৬১০টি দলের মধ্যে ৫৩০টি দল ভোট পায়নি। তাদের ভোটপ্রাপ্তির হার শূন্য। ৮০টি দল পেয়েছে ১ শতাংশ বা তার কম ভোট।

যেসব উল্লেখযোগ্য দল একটি আসনও পায়নি এর মধ্যে রয়েছে ফরোয়ার্ড ব্লক, ইন্ডিয়ান ন্যাশনাল লোকদল, জননায়ক জনতা পার্টি, সিকিম ডেমোক্রেটিক ফ্রন্ট, রাষ্ট্রয় লোক সমতা পার্টি, সর্ব জনতা পার্টি, জম্মু ও কাশ্মীর পিপলস ডেমোক্রেটিক পার্টি, অল ইন্ডিয়া এনআর কংগ্রেস, রাষ্ট্রীয় জনতা দল ও পিএমকে।

এবারের নির্বাচনে লোকসভার ৫৪৩ আসনের মধ্যে নির্বাচন হয় ৫৪২টি আসনে। তামিলনাড়ুর একটি আসনে নির্বাচন হয়নি। এই নির্বাচনে বিজেপি জয় পায় ৩০৩টি আসনে। আর কংগ্রেস ৫২টি আসনে। অন্যদিকে পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে বিজেপি জয় পায় ১৮টি আসনে, তৃণমূল ২২টি ও কংগ্রেস ২টি আসনে। বাম দল একটি আসনও পায়নি।

সর্বশেষ..