প্রিন্ট করুন প্রিন্ট করুন

শহীদের জায়গায় জাতীয় দলে ফিরলেন রুবেল

নিজস্ব প্রতিবেদক: নির্বাচকদের সামনে ছিলেন দুজন রুবেল হোসেন ও কামরুল ইসলাম রাব্বি। ২২ সদস্যের দলে ডাক পাওয়া মোহাম্মদ শহীদ ইনজুরিতে পড়ায় বিকল্প খুঁজতে বসেন তারা। শেষ পর্যন্ত গতকাল অভিজ্ঞতারই জয় হলো। নিউজিল্যান্ড সফর, তার আগে অস্ট্রেলিয়ায় অনুশীলন ক্যাম্পের জন্য দলে জায়গা পেলেন পেসার রুবেল।

বিপিএল শুরুর আগেই ২২ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাতে ছিলেন পেসার মোহাম্মদ শহীদ। তিনি ইনজুরিতে পড়ায় ভাগ্য খুললো রুবেলের। অভিজ্ঞ এই পেসারের দলে জায়গা পাওয়ার খবরটি নিশ্চিত করেছেন নির্বাচক কমিটির প্রধান মিনহাজুল আবেদিন নান্নু। গতকাল তিনি বলেন, ‘শহীদ ইনজুরিতে পড়ায় আমাদের এই সিদ্ধান্ত নিতে হয়েছে। তাছাড়া রুবেল স্ট্যান্ডবাই তালিকায় তো ছিলই। বিপিএলে ওর পারফরম্যান্সও ভালো। এ কারণে আমরা তাকেই বেছে নিয়েছি।’

বলা দরকার, ২৬ নভেম্বর বিপিএল ম্যাচে ইনজুরিতে পড়ে মাঠের বাইরে ছিটকে যান ঢাকা ডায়নামাইটসের পেসার মোহাম্মদ শহীদ। দারুণ ফর্মে থাকা এই পেসার ৮ ম্যাচে এবার শিকার করেছেন ১৫ উইকেট। কম যাননি রংপুর রাইডার্সের রুবেলও। ১২ ম্যাচে ১৫ উইকেট পেয়েছেন তিনি। তাছাড়া সর্বশেষ বিশ্বকাপে সেই কন্ডিশনে ভালো সাফল্য পেয়েছেন এই তারকা পেসার।

বাংলাদেশের ২২ সদস্যের প্রাথমিক দলে পরিবর্তন একটাই। বিপিএল শেষে অস্ট্রেলিয়ার উদ্দেশে ঢাকা ছাড়বে বাংলাদেশ ক্রিকেট দল। ১০ দিনের ক্যাম্প হবে সেখানে। এরপরই দল যাবে নিউজিল্যান্ডে।

সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ এবং দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। ২৬ ডিসেম্বর ক্রাইস্টচার্চে ওয়ানডে দিয়ে শুরু হবে সিরিজ। নেলসনে পরের দুই ওয়ানডে ২৯ ও ৩১ ডিসেম্বর।

নতুন বছরের ৩ জানুয়ারি নেপিয়ারে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের সঙ্গে লড়বে টাইগাররা। দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি ৬ ও ৮ জানুয়ারি।

১২ জানুয়ারি ওয়েলিংটনে শুরু হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। তারপর ২০ থেকে ২৪ জানুয়ারি দ্বিতীয় ও শেষ টেস্ট হবে ক্রাইস্টচার্চে।

২২ সদস্যের প্রাথমিক দল

তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, শুভাগত হোম চৌধুরী, নাজমুল হোসেন শান্ত, তাইজুল ইসলাম, মাশরাফি বিন মুর্তজা, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম, শুভাশিষ রায়, রুবেল হোসেন, এবাদত হোসেন ও তানভীর হায়দার।

স্ট্যান্ডবাই: শাহরিয়ার নাফীস, আবদুল মজিদ, লিটন কুমার দাস, মোশাররফ হোসেন রুবেল, কামরুল ইসলাম রাব্বি, আল আমিন হোসেন, আলাউদ্দিন বাবু ও নাসির হোসেন।