প্রিন্ট করুন প্রিন্ট করুন

শহীদ মিনারে সর্বজনের শ্রদ্ধায় সিক্ত নির্মল রঞ্জন গুহ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সদ্য প্রয়াত সভাপতি নির্মল রঞ্জন গুহ’র শেষকৃত্য অনুষ্ঠান শুক্রবার দোহারে তার নিজ গ্রামে অনুষ্ঠিত হবে। এর আগে কেন্দ্রীয় শহীদ মিনারে সর্ব সাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হয়েছে তার মরদেহ। শ্রদ্ধা নিবেদন শেষে শবদেহ ২৩, বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নেওয়া হবে এবং পরে নিজ গ্রাম দোহারে শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

গত বৃহস্পতিবার (৩০ জুন) সন্ধ্যায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে নির্মল রঞ্জন গুহের মরদেহ দেশে এসে পৌঁছায়। ১ জুলাই শুক্রবার সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে নির্মল রঞ্জন গুহ’র শবযাত্রা শুরু হয়।
বুধবার নির্মল রঞ্জন গুহ সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পরলোক গমন করেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৫৮ বছর। তিনি স্ত্রী ও দুই ছেলেসহ অসংখ্য আত্মীয়-স্বজন, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ী রেখে গেছেন।

এর আগে গত ১২ জুন রোববার রাতে রক্তচাপ বেড়ে গেলে গুরুতর অসুস্থ হয়ে পড়েন নির্মল রঞ্জন গুহ। পরে দ্রুত তাকে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে নেয়া হয়। সেখানে তার হার্টে দুটি ব্লক ধরা পড়লে সেখানে রিং বসানো হয়। কিন্তু অবস্থার অবনতি হলে তাকে উন্নত চিকিৎসার জন্য গত ১৬ জুন দুপুরে এয়ার অ্যাম্বুলেন্সে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে নেয়া হয়। এরপর থেকে সেখানেই চিকিৎসাধীন ছিলেন তিনি। কিন্তু চিকিৎসা-পরবর্তী আবারও তার শারীরিক অসুস্থতা বেড়ে গেলে আজ বুধবার তিনি মারা যান।
ছাত্রলীগ দিয়ে রাজনীতিতে পথচলা নির্মল রঞ্জন গুহ ছাত্রজীবনে নয়াবাড়ী ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক, সরকারি দেবেন্দ্র কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক, মানিকগঞ্জ জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক, ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ও সহসভাপতির দায়িত্ব পালন করেছেন।
স্বেচ্ছাসেবক লীগের নতুন সভাপতি নির্বাচিত হওয়ার আগে মোল্লা কাওছার ও পঙ্কজ দেবনাথের কমিটির সিনিয়র সহসভাপতি ছিলেন নির্মল রঞ্জন গুহ। মোল্লা কাওছারকে অব্যাহতি দেয়ার পর তিনি সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক হন। ২০১৯ সালের ২৫ নভেম্বর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের নতুন সভাপতি নির্বাচিত হন নির্মল রঞ্জন গুহ আর সাধারণ সম্পাদক হন আফজালুর রহমান বাবু।