স্পোর্টস

শান্তর ব্যাটে ‘প্রথম’ ডাবল

ক্রীড়া প্রতিবেদক: রাওয়ালপিন্ডি টেস্টে চলতি মাসের শুরুর দিকে দুই ইনিংসেই আস্থার পরিচয় দিয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। কিন্তু ইনিংস বড় করতে না পারার আক্ষেপ ছিল তার। গত পরশু বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) তৃতীয় রাউন্ডের ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে যা কিছুটা হলেও মিটিয়েছিলেন তিনি। গতকাল সে ইনিংসটাকেই এ বাঁহাতি ব্যাটসম্যান রূপ দেন ডাবল

সেঞ্চুরিতে। সব মিলিয়ে এবারই মধ্যাঞ্চলের এ ব্যাটসম্যান এ স্বাদ পেলেন প্রথম। তাতে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের প্রস্তুতিটাও সারলেন দারুণভাবে।

বিসিএলের তৃতীয় রাউন্ডে কক্সবাজারে রোববার দক্ষিণাঞ্চলের বিপক্ষে মধ্যাঞ্চলের দ্বিতীয় ইনিংসে ডাবল সেঞ্চুরি ছুঁয়ে ফেলেন শান্ত। এজন্য তিনি খেলেন ২৯১ বল। তার ইনিংসে ছিল ২৩ চার ও ৩ ছয়।

কক্সবাজারে শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে গতকাল ১৮৯ বলে ১২২ রান নিয়ে দিন শুরু করেছিলেন নাজমুল। সে ধারাবাহিকতায় এ বাঁহাতি প্রথম ঘণ্টায় দেড়শ স্পর্শ করেন ২২৯ বলে। লাঞ্চ বিরতির পর অফ স্পিনার মেহেদি হাসানকে ছক্কায় উড়িয়ে তিনি পৌঁছে যান ১৯৭-এ। এই অফ স্পিনারের পরের ওভারে পরপর দুই ছক্কা হাঁকিয়ে তিনি পৌঁছে যান ডাবল সেঞ্চুরিতে।

ডাবল সেঞ্চুরির পর শান্তর ব্যাট আরও অশান্ত হয়ে ওঠে। চার-ছয়ের ফুলঝুরিতে এ বাঁহাতি ৩০৭ বলে পূর্ণ করেন আড়াইশ রান। এরপরই ইনিংস ঘোষণা করে মধ্যাঞ্চল। সব মিলিয়ে ৩১০ বলে ২৫ চার ও ৯ ছয়ে ২৫৩ রানে অপরাজিত ছিলেন শান্ত। তার অসাধারণ ব্যাটিংয়ের সুবাদে মধ্যাঞ্চল ৮ উইকেটে ৩৮৫ রানে ইনিংস ঘোষণা করে দক্ষিণাঞ্চলকে ৫০৭ রানের লক্ষ্য দেয় মধ্যাঞ্চল। জবাব দিতে নেমে দক্ষিণাঞ্চল ১৫৯ রান তুলতেই গতকাল ৪ উইকেট হারিয়ে ফেলেছে। যে কারণে দলটি এখনও ৩৮৪ রানে পেছনে পড়ে আছে। তাই জয়ের সুবাস পাচ্ছে মধ্যাঞ্চল।

জাতীয় দলে একাধিকবার রঙিন ও সাদা পোশাকের ক্রিকেটে সুযোগ পেয়েছেন নাজমুল হোসেন শান্ত। কিন্তু কোনোবারই নিজেকে ঠিক সেভাবে মেলে ধরতে পারেননি । তবে এবারের বিসিএলে দারুণ খেলে অন্যরকম কিছু করার আগাম বার্তাই যেন দিয়ে রাখলেন এ বাঁহাতি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..