প্রিন্ট করুন প্রিন্ট করুন

শাবিপ্রবি উপাচার্যের থাকা না থাকা রাষ্ট্রপতির সিদ্ধান্ত: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্যের থাকা না থাকা রাষ্ট্রপতির সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল সন্ধ্যায় তার সরকারি বাসভবনে শাবিপ্রবির পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ভিসির পদত্যাগ অন্য বিষয়। তাকে রাষ্ট্রপতি নিয়োগ দেন। তিনি পদত্যাগ করলেই তো সমস্যার সমাধান হবে না। এক ভিসি যাবেন, আরেক ভিসি আসবেন। সমস্যার জায়গায় সমস্যা থেকে যাবে।

শিক্ষামন্ত্রী বলেন, শাবিপ্রবির সমস্যাগুলোর সমাধান করা হবে। আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর কোনো মামলা থাকবে না বলেও জানান তিনি। এ সময় তিনি বলেন, শাবিপ্রবি শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলা দুঃখজনক। হামলায় জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, আমরা অত্যন্ত আনন্দিত যে, শিক্ষার্থীরা আমাদের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে সমাধান করতে চায়। শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা হয়েছে, তাদের দাবি বাস্তবায়ন করা হবে বলেও জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ‘শিক্ষার্থীদের আন্দোলন যৌক্তিক। তাদের সব দাবি-দাওয়া বাস্তবায়ন করব। তারা অনশন ভেঙেছেন, এজন্য তাদের সাধুবাদ জানাচ্ছি।’

শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষক-শিক্ষার্থী, বিশ্ববিদ্যালয় প্রশাসন, সরকার সবাই একপক্ষ। এখানে দুইপক্ষ বলে কিছু নেই। আন্দোলনে থাকা শিক্ষার্থীরা মানসিকভাবে কিছুটা ভেঙে পড়েছেন। তারা একটু গুছিয়ে উঠুক। কিছুদিন পর আমরা সেখানে যেতে পারি। শিক্ষার্থীরা চাইলে আমরা যে কোনো সময়তাদের সঙ্গে বসব।’

প্রসঙ্গত, শাবিপ্রবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবি জানান বিক্ষোভকারীরা। এ নিয়ে অচলাবস্থার সৃষ্টি হলে গণ-অনশন শুরু করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। গতকাল আন্দোলনরত শিক্ষার্থীদের অনশন ভাঙান জনপ্রিয় কথা সাহিত্যিক মুহম্মদ জাফর ইকবাল। শাবিপ্রবির সাবেক শিক্ষক তিনি। সম্প্রতি অবসরে গেছেন। গতকাল শাবিপ্রবিতে গিয়ে অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন তিনি। সে সময় তার স্ত্রী ড. ইয়াসমিন হক সঙ্গে ছিলেন। তিনিও চাকরি থেকে অবসরে গেছেন।