স্পোর্টস

শামির পেস, জাদেজার ঘূর্ণিতে দিশাহারা দক্ষিণ আফ্রিকা

ক্রীড়া ডেস্ক: বিশাখাপত্নমে টেস্টের পঞ্চম দিনে ৩৮৪ রান তোলা কোনো দলের পক্ষেই সম্ভব নয়। ব্যাপারটি আগে থেকেই জানত দক্ষিণ আফ্রিকা, যে কারণে সফরকারীদের চিন্তা ছিল হাতে থাকা ৯ উইকেট নিয়ে কোনোভাবে দিন পার করে জয়ের সমান ড্র নিয়ে ফিরতে। কিন্তু এসবের কোনো কিছুই হয়নি। উল্টো মোহাম্মদ শামির আগুনে পেস আর রবীন্দ্র জাদেজার ঘূর্ণিতে দিশাহারা হয়ে শেষ সেশনেই গতকাল গুটিয়ে যায় ফাফ ডু-প্লেসির দল। আর তাই ২০৩ রানের বিশাল জয় দিয়ে টেস্ট সিরিজ শুরু করল বিরাট কোহলির দল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় নিজের শীর্ষস্থানও মজবুত করেছে তারা। তিন ম্যাচে তাদের পয়েন্ট ১৬০। অন্যদিকে টেস্ট চ্যাম্পিয়নশিপে ফ্যাফ ডু প্লেসির দলের অভিযান শুরু হয়েছে হার দিয়ে।
এর আগে ভারত প্রথম ইনিংসে ৭ উইকেটে ৫০২ রান তুলে ইনিংস ঘোষণা করেছিল। দক্ষিণ আফ্রিকা করেছিল ৪৩১ রান। দ্বিতীয় ইনিংসে ভারতীয়রা ৪ উইকেট ৩২৩ রান করে ইনিংস ঘোষণা করে। ভারতের হয়ে দুই ইনিংসেই সেঞ্চুরি করেন রোহিত শর্মা। প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি হাঁকান মায়াঙ্ক আগরওয়াল। প্রথম ইনিংসে প্রোটিয়ারা দুই সেঞ্চুরি পেলেও দ্বিতীয় ইনিংসে তাদের ব্যাটসম্যানরা কেউ দাঁড়াতেই পারেনি।
গতকাল শেষ দিনের দ্বিতীয় ওভারেই থিউনিস ডে ব্রুইনকে বিদায় করেন রবিচন্দ্রন অশ্বিন। এরপর প্রোটিয়া মিডল অর্ডারকে একাই ছিন্নভিন্ন করেন শামি। দ্রুত তিনি ফেরান টেম্বা বাভুমা, দলনেতা ফাফ ডু প্লেসি ও কুইন্টন ডি কককে। তাদের মধ্যে বাভুমা ও প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান ডি কক রানের খাতা খুলতে পারেননি।
ইনিংসের ২৭তম ওভারে স্পিনার জাদেজা তুলে নেন ৩ উইকেট। তবে হ্যাটট্রিক করতে পারেননি। একপ্রান্ত আগলে রাখা এইডেন মার্করাম ফেরেন ৭৪ বলে ৩৯ রান করে। শূন্য রানে সাজঘরে পৌঁছান ভারনন ফিল্যান্ডার ও কেশব মহারাজ। তাতে ৭০ রানে ৮ উইকেট খুইয়ে ফেলে দক্ষিণ আফ্রিকা।
সেনুরান মুথুসামি ও অফ স্পিনার ডেন পায়েট নবম উইকেটে ৯১ রানের জুটি গড়ে প্রতিরোধ গড়েন। ক্যারিয়ারের প্রথম টেস্ট হাফসেঞ্চুরি তুলে নিয়ে পায়েট খেলেন দলের পক্ষে সর্বোচ্চ ৫৬ রানের ইনিংস। এদিকে ১০ নম্বরে নেমে ১০৭ বল খেলে ৯ চার ও ১ ছয় মারেন তিনি। তার উইকেটটি শিকার করার পর কগিসো রাবাদাকে তুলে নিয়ে পঞ্চম উইকেট প্রাপ্তির স্বাদ নেন শামি। থামে দক্ষিণ আফ্রিকার ইনিংস। ৫ চারে মুথুসামি অপরাজিত থাকেন ১০৮ বলে ৪৯ রানে।
শামি নেন ৩৫ রানে নেন ৫ উইকেট। জাদেজা ৪ উইকেট পকেটে পুরেন ৮৭ রানে। জোড়া সেঞ্চুরি ও ছক্কার রেকর্ড গড়ে ম্যাচসেরার পুরস্কার নিজের করে নিয়েছেন রোহিত শর্মা।

সর্বশেষ..