ফিচার

শাহমুব জুয়েলের দুটি উপন্যাস

সৃজনশীল ও মননশীল দুই ভুবনেই নিয়মিত লেখক শাহমুব জুয়েল। সাহিত্যের সঙ্গে তার কারবার পরিচিত হয়ে উঠেছে পাঠকের কাছে। এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে তার ‘সবুজডানা’ ও ‘সমুদ্রগামিনী’

নামের দুটি উপন্যাস। প্রকাশ করেছে দেশ পাবলিকেশন্স।

সমুদ্রগামিনী উপন্যাসে জীবনের ব্যাপকতাকে স্পর্শ করার চেষ্টা করেছেন লেখক। গ্রামীণ ও প্রাকৃতিক প্রতিবেশের বিপুল স্বপ্নজাগানিয়া শোভার পাশাপাশি বইটিতে উঠে এসেছে শহুরে জীবনের বৈচিত্র্যও। উজানের কাহিনি এটি। উজানের জীবনের সঙ্গে এসে মিশেছে ঝিনুক। সমুদ্রের সৌন্দর্য আর মানুষের কল্পনার সারল্যের সঙ্গে নানা বিষয় ও পরিকল্পনার প্রভা পড়েছে কাহিনিটিতে। বিশ্ববিদ্যালয় জীবন, প্রবাস, এমনকি বাংলাদেশের সাম্প্রতিক আর্থসামাজিক আবহ ধরতে পেরেছেন লেখক। বাঙালিয়ানাকেও ভোলেননি। আবার প্রযুক্তির প্রভাবও যে জীবনের স্বাভাবিক বিষয় হয়ে উঠেছে, তাও সতর্কতায় তুলে এনেছেন কাহিনিকার। জীবন যে সুন্দর, মানুষ সবকিছুকে অতিক্রম করে শেষ পর্যন্ত সে সুন্দরের সাধনাই যে করে দিনরাতÑতা পাঠককে মনে করিয়ে দিতে চেয়েছেন। লেখকের কল্পনা আর পরিকল্পনা থেকে খসে পড়া কিছু পাতা আর তার বুনো সুবাস দিয়ে তৈরি হয়েছে এ উপন্যাসের জানালা ও বারান্দা।

লেখক মাত্রই তার সময় ও সমাজকে চিহ্নিত করার ক্ষেত্রে সচেষ্ট থাকেন। সে চেষ্টারই এক সার্থক স্মারক ‘সবুজডানা’ উপন্যাস। শাহমুব জুয়েল যে জীবনবীক্ষণকে ধারণ করেন, সেখানে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে আমাদের যাপিত জীবন। এ জীবনেরই ইতি-নৈতির এক মহাকাব্যিক আখ্যান স্থান পেয়েছে সবুজডানা উপন্যাসে। আমাদের প্রতিপাশের অবক্ষয়িত চিহ্নায়ন, সে সূত্রে অবদমিত মন ও মনন যে পাড় ভাঙা আকুলতায় হতবিহ্বল হয়ে ওঠেÑতারই গল্পগাথা স্থান পেয়েছে এ উপন্যাসের বৃহৎ পটে। তারপরও মানুষ স্বপ্ন দেখে নতুনের, নতুন সূর্যের। যে সূর্য সারথি হয়ে ধরা দেয় জীবনের মঙ্গলাকাক্সিক্ষক স্পর্শে।

এ উপন্যাসের প্রধানতম দুটি চরিত্র তরুণ ও মৌমিতা জীবনের সে মঙ্গলময় ঋদ্ধ জীবনার্থকে প্রোজ্জ্বল করে তুলেছে। লেখকের সৃষ্টিক্ষম প্রজ্ঞায় চরিত্র দুটি হয়ে উঠেছে বহমান সময়ের সূর্যসারথি। পাশাপাশি প্রেক্ষাপট ও পরিপ্রেক্ষিতের যে বাংলাদেশকে চিহ্নিত করা হয়েছে এ উপন্যাসে, তা যেন নতুন হয়ে ধরা দেয় আমাদের চোখে।

বই দুটি সম্পর্কে লেখক বলেন, কঠিন বাস্তবতায় বেড়ে ওঠে গ্রাম্য জীবন। পিতার দীনতা খাটো করে রাখে। মা সহায় হয়ে সাহস জোগান। জীবন গড়ার তাগিয়ে শহরে পা পড়ে, শেখে বিদ্যা। সে বিদ্যার সারথি ঝিনুক সচ্ছল পরিবারের মেয়ে। মেধাবী উজানকে পছন্দ করে ও শিক্ষা গ্রহণের তাগিদ দেয়। বিশ্ববিদ্যালয় পড়–য়া দুই শিক্ষার্থীর জীবন ও মাঝপথে ঝিনুকের শূন্যতা। পরিশেষে সমুদ্রপাড়ে দেখা ও স্মৃতি মেলতে মেলতে জীবনসিদ্ধান্ত নেওয়ার সুন্দর পরিবেশনশৈলী উপন্যাস ‘সমুদ্রগামিনী’।

জীবনে নানা রং মেলে। বৈচিত্র্যময় সময় ও সাম্প্রতিক টানাপড়েন থেকে উতরে জীবন গঠনের খেলায় তরুণ ও মৌমিতা হেঁটে চলেছে। পেয়েছে বৈচিত্র্যময় জীবন। জীবনযুদ্ধের নানা বর্ণনা নিয়ে রচিত ‘সবুজডানা’।

সমুদ্রগামিনী ও সবুজডানা বই দুটির প্রকাশক দেশ পাবলিকেশন্স। স্টল নং ২৫৩, ২৫৪ ও ২৫৫। প্রথমটির প্রচ্ছদ এঁকেছেন আল নোমান, দ্বিতীয়টি ধ্রুব এষের। দাম ২০০ টাকা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..