শেষ পাতা

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাস মহামারির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আরেক দফা বাড়ানো হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। শিক্ষাবিষয়ক প্রতিবেদকদের সঙ্গে গতকাল এক ভার্চুয়াল মতবিনিময় সভায় তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি তো বাড়াতে হবে, তারিখটা আপনাদের জানিয়ে দেব।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেছেন, ছুটি কত দিন বাড়বে, সে সিদ্ধান্ত বৃহস্পতিবারের মধ্যে সংবাদমাধ্যমকে জানাবেন তারা। করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। আগামী ৩ অক্টোবর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা আছে। গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনাভাইরাস সংক্রমণের কারণে তা স্থগিত রয়েছে। বছর প্রায় শেষ হয়ে আসায় এ পরীক্ষা নিয়ে উদ্বেগ রয়েছে শিক্ষার্থী ও অভিভাবকদের।

অপরদিকে স্থগিত থাকা এইচএসসি ও সমমানের পরীক্ষা কবে থেকে নেওয়া হবে, সেই তারিখ আগামী ‘সোম-মঙ্গলবারের মধ্যে’ ঘোষণা করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। মহামারির কারণে এবার পঞ্চম ও অষ্টমের সমাপনী পরীক্ষা নেবে না সরকার। শিক্ষাপ্রতিষ্ঠানে এসব শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন করে উপরের শ্রেণিতে তোলার কথা রয়েছে।

যদিও চারটি শর্ত দিয়ে আগামী অক্টোবর ও নভেম্বরে ব্রিটিশ কাউন্সিলের পরিচালনায় ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা নেওয়ার অনুমতি দিয়েছে সরকার।

মহামারির মধ্যে পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে আরও কতগুলো বিষয়ে নজর দেওয়ার কথা জানিয়ে তিনি বলেন, ‘যার বাড়িতে কেউ করোনায় আক্রান্ত আছে, তার কি হবে? নিশ্চয় তাকে আমরা চাই না সে পরীক্ষা কেন্দ্রে আসুক। তার জন্য তো একটা বিকল্প ব্যবস্থা করে রাখতে হবে। এসব প্রস্তাব নিয়ে, সব সিদ্ধান্ত নিয়ে আগামী সোম-মঙ্গলবারের মধ্যে আপনাদের সামনে আসব।’ মহামারির মধ্যে কেনো কারণে কেউ পরীক্ষায় বসতে না পারলে তার মূল্যায়ন কীভাবে করা হবে সেই সিদ্ধান্তও সরকার নিয়ে রাখছে বলে জানান দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘দ্রুততম সময়ের মধ্যে মিনিমাম কতগুলো সাবজেক্ট নিয়ে এবং মিনিমাম কত নম্বরের পরীক্ষা নিয়ে এ পরীক্ষা সম্পন্ন করতে পারি… সেক্ষেত্রে আমাদের হয়তো কিছু কিছু বিষয়ের বেলায় জেএসসি, এসএসসির নম্বরকেও মূল্যায়নের মধ্যে নিয়ে আসতে পারি। কাজেই অনেকগুলো অপশন আমরা ঠিক করেছি।’

উল্লেখ্য, শিক্ষামন্ত্রী দীপু মনি ছাড়াও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক এ ভার্চুয়াল সভায় যুক্ত ছিলেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ ➧

সর্বশেষ..