Print Date & Time : 27 September 2021 Monday 10:20 am

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি শিক্ষক সমিতির

প্রকাশ: June 19, 2021 সময়- 11:04 pm

নিজস্ব প্রতিবেদক: শিক্ষা-সংশ্লিষ্ট অভিজ্ঞ ব্যক্তিদের সমন্বয়ে পরামর্শক কমিটি গঠন করে তাদের পরামর্শ মোতাবেক শিক্ষা কার্যক্রম চালু করার দাবি জানিয়েছে বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস)।

গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে সংগঠনটির আয়োজিত মানববন্ধনে বক্তারা এসব দাবি তুলে ধরেন।

এ সময় বক্তারা জাতীয় প্রেস ক্লাবসহ দেশের বিভিন্ন জেলা সদরে শিক্ষা-সংশ্লিষ্ট অভিজ্ঞ ব্যক্তিদের সমন্বয়ে পরামর্শক কমিটি গঠন করে তাদের পরামর্শ মোতাবেক শিক্ষা-কার্যক্রম চালু করা, স্কুল ও কলেজ পর্যায়ে প্রবর্তিত জ্যেষ্ঠ প্রভাষক পদ বাতিল করে পূর্বের ন্যায় সহকারী অধ্যাপক পদ বহাল রাখা, বেসরকারি কলেজের অনার্স ও মাস্টার্স পর্যায়ের জন্য নিয়োগ শিক্ষকদের এমপিওভুক্ত করার দাবি জানান।

পাশাপাশি বক্তারা জনবল কাঠামো ২০২১ অনুযায়ী সহকারী অধ্যাপক পদে নিঃশর্ত পদোন্নতি দেয়া, কভিডকালে নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তি না হওয়া পর্যন্ত মাসিক ভিত্তিতে প্রণোদনা দেয়া, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে পূর্ণ বাড়িভাড়া দেয়ার দাবি জানানো হয়েছে। একই সঙ্গে উৎসবভাতা ও চিকিৎসাভাতা দেয়া, কভিডকালে শিক্ষাপ্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটি/গভর্নিং বডির স্বয়ংক্রিয়ভাবে নবায়ন করা, ২০২১-২২ অর্থবছরে শিক্ষা বাজেটে অসংগতি দূর করে শিক্ষা পুনরুদ্ধারের জন্য

শিক্ষা বাজেটে বরাদ্দ বাড়ানোর দাবি করা হয়েছে। এছাড়া বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ডে পর্যাপ্ত বরাদ্দ দেয়া, সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে সব শিক্ষক-কর্মচারী ও ছাত্রছাত্রীকে অবিলম্বে টিকা দেয়ারও দাবি জানিয়েছেন।

মানববন্ধনে সভাপতিত্ব করেন বাকবিশিসের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক ড. নুর মোহাম্মদ তালুকদার। এ সময় আরও বক্তব্য দেন অধ্যাপক ড. আজিজুর রহমান, অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার, অধ্যাপক সাবিহা সালাউদ্দিন, অধ্যাপক মিজানুর রহমান মজুমদার, অধ্যক্ষ আকমল হোসেন, অধ্যাপক সৈয়দ ফজলুর রহমান, অধ্যাপক নাজিম উদ্দিন তালুকদার প্রমুখ ও বাংলাদেশ শিক্ষক সমিতির সাংগঠনিক সম্পাদক দুলাল চন্দ্র চৌধুরী।