শিক্ষায় জিডিপির সাড়ে তিন শতাংশ বরাদ্দের পরিকল্পনা রয়েছে

সেমিনারে পরিকল্পনা প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেছেন, এসডিজি-৪ বাস্তবায়নের জন্য বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাপনা আরও স্বচ্ছ, অন্তর্ভুক্তিমূলক এবং আন্তর্জাতিক মানসম্পন্ন হতে হবে। এ জন্য সরকার ২০২৪-২৫ অর্থবছরের মধ্যে শিক্ষা খাতে ব্যয় জিডিপির সাড়ে তিন শতাংশে উন্নীত করার পরিকল্পনা নিয়েছে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির আয়োজনে গতকাল ‘মহামারিকালে বাংলাদেশের শিক্ষাব্যবস্থা: সকলের জন্য শিক্ষা নিশ্চিত ও সংকট উত্তরণের উপায়’ শীর্ষক দু’দিনব্যাপী জাতীয় সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন। তিনি চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ ও চাহিদা মেটাতে একটি জ্ঞানভিত্তিক সমাজ গঠনের জন্য যোগ্য এবং দক্ষ মানবসম্পদ তৈরিতে শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকার ওপর জোর দেন। তিনি জাতীয় সেমিনারকে খুব সময়োপযোগী বলেও প্রশংসা করেন এবং আশা করেন যে, এ ভার্চুয়াল সেমিনারে আলোচ্য অভিজ্ঞতাগুলো মহামারির মধ্যে আমাদের শিক্ষা ক্ষেত্রের অগ্রগতি ত্বরান্বিত করতে সাহায্য করবে।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্ন্যান্স (এসআইপিজি) এবং জার্মানির কনরাড এডেনাউয়ার স্টিফটংয়ের (কেএএস) কাস্পাসেস যৌথভাবে দু’দিনব্যাপী এ ভার্চুয়াল জাতীয় সেমিনারটি আয়োজন করেছে। সেমিনারটির উদ্দেশ্য হলো মহামারির সময়ে এসডিজি-৪-এর অভিজ্ঞতা আলোচনা করা এবং এর চ্যালেঞ্জ মোকাবিলা করা।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের

প্রো-ভাইস-চ্যান্সেলর অধ্যাপক এম. ইসমাইল হোসেন। এসআইপিজির পরিচালক অধ্যাপক তৌফিক এম. হকের স্বাগত বক্তব্যের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। উদ্বোধনী অধিবেশন এসআইপিজির অনুষদ সদস্য ড. এম মাহফুজুল হক ধন্যবাদ জ্ঞাপন করেন।

সর্বশেষ..