শিক্ষার্থীদের হিসাবে হবে ‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’র লেনদেন

নিজস্ব প্রতিবেদক: মুজিব শতবার্ষিকী উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে ‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’ বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। জীবন বিমা করপোরেশনের সার্বিক পরিচালনায় এ বিমার আর্থিক লেনদেন শিক্ষার্থীদের স্কুল ব্যাংকিংয়ে করা যাবে। তবে এজন্য কোনো সার্ভিস চার্জ বা ফি নেয়া যাবে না।

গতকাল বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট এ-সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশের সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

অর্থের অভাবে কোমলমতি শিক্ষার্থীদের শিক্ষাজীবন যেন নষ্ট না হয়, সেজন্য ‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’ বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। এ বিমা পলিসির প্রিমিয়াম মাসে ২৫ টাকা, বছরে ৩০০ টাকা এবং বিমার অঙ্ক ধরা হয়েছে এক লাখ টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সার্বিক সহযোগিতায় মুজিব শতবার্ষিকীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে বঙ্গবন্ধু শিক্ষাবিমা বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। জীবন বীমা করপোরেশন এর বিমাকারক হিসেবে দায়িত্ব পালন করবে।

‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’-সংশ্লিষ্ট আর্থিক লেনদেন শিক্ষার্থীদের স্কুল ব্যাংকিং হিসাবের মাধ্যমে সম্পন্ন করা যাবে। একই সঙ্গে শিক্ষার্থীদের স্কুল ব্যাংকিং হিসাব খোলা ও লেনদেন অব্যাহত রাখার বিষয়ে উৎসাহিত করতে হবে। এ ছাড়া বিমা-সংক্রান্ত অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

বিষয় ➧

সর্বশেষ..