প্রিন্ট করুন প্রিন্ট করুন

শিগগির শুরু হবে ‘প্রীতিলতা’ তৈরির কাজ

শোবিজ ডেস্ক: ব্রিটিশবিরোধী আন্দোলনে অন্যতম নারী মুক্তিযোদ্ধা ও প্রথম নারী শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনী নিয়ে ‘প্রীতিলতা’ নামে একটি চলচ্চিত্র নির্মাণ হচ্ছে। গোলাম রাব্বানীর চিত্রনাট্য ও সংলাপে ছবিটির পরিচালনায় থাকছেন রাশিদ পলাশ। কয়েক দিনের মধ্যে এ ছবির দৃশ্যধারণ হবে বলে জানিয়েছেন নির্মাতা। মানুষের অধিকার আদায়ের জন্য প্রীতিলতার সাহসিক দৃষ্টান্ত সব মানুষের কাছে পৌঁছে দেওয়াই এ চলচ্চিত্রের মূল লক্ষ্য।

চট্টগ্রামের ইউরোপিয়ান ক্লাবে আক্রমণের আগে এক চিরকুটে প্রীতিলতা লিখেছিলেন, ‘আমার দেশের ভগিনীরা নিজেকে দুর্বল মনে করিবেন না। সশস্ত্র ভারতীয় নারী সহস্র বিপদ ও বাধাকে চূর্ণ করিয়া এই বিদ্রোহ ও সশস্ত্র মুক্তি আন্দোলনে যোগদান করিবেন। এই আশা লইয়া আজ আত্মদানে অগ্রসর হইলাম।’ এতেই তার আদর্শের জায়গা আন্দাজ করা যায় বলে জানান ছবির পরিচালক।

চলচ্চিত্রটির  কসটিউম ডিজাইনার আন্তর্জাতিক ফ্যাশন আইকন বিবি রাসেল। পাণ্ডুলিপি উপদেষ্টা হিসেবে কাজ করবেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। ছবিটি নির্মাণে সহযোগিতা করবে প্রীতিলতা ট্রাস্ট। সিনেমা থেকে আয়ের ১০ শতাংশ প্রীতিলতা ট্রাস্টের উন্নয়নে ব্যয় করা হবে।

প্রীতিলতা ওয়াদ্দেদার ১৯১১ সালে চট্টগ্রামে জš§গ্রহণ করেন। মাস্টারদা সূর্য সেনের নেতৃত্বে ব্রিটিশবিরোধী সশস্ত্র আন্দোলনে অংশ নেন তিনি। গ্রেফতার এড়াতে ১৯৩২ সালে আত্মোৎসর্গ করেন।