বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

শিপবিল্ডিং ইয়ার্ড নির্মাণে বিনিয়োগ করবে জেন্টিয়াম-ডামেন

নিজস্ব প্রতিবেদক: দেশে বিশ্বমানের একটি স্বয়ংসম্পূর্ণ শিপবিল্ডিং ইয়ার্ড নির্মাণ ও সংশ্লিষ্ট খাতের অত্যাধুনিক ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্প স্থাপনে বিনিয়োগ করবে নেদারল্যান্ডসের জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ডামেন গ্রুপ ও সিঙ্গাপুরের উদ্যোক্তা প্রতিষ্ঠান জেন্টিয়াম সল্যুশনস। প্রতিষ্ঠান দুটির সমন্বয়ে গঠিত যৌথ উদ্যোগ দ্য জেন্টিয়াম-ডামেন কনসোর্টিয়াম বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) সঙ্গে যৌথ বিনিয়োগে পটুয়াখালীর চরনিশানবাড়িয়ায় এ প্রকল্প বাস্তবায়ন করবে।

এ লক্ষ্যে গতকাল শিল্প মন্ত্রণালয়ে বিএসইসির সঙ্গে এক সমঝোতা চুক্তি সই করে দ্য জেন্টিয়াম-ডামেন কনসোর্টিয়াম। বিএসইসির সচিব ইঞ্জিনিয়ার আবুল খায়ের সরদার, ডামেন গ্রুপের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক রোল্যান্ড ব্রিনি ও জেন্টিয়াম সল্যুশনসের কো-চেয়ারম্যান ইকতেদার হাসান মুরাদ চুক্তিতে সই করেন।

এ চুক্তির আওতায় প্রকল্প বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট এলাকায় প্রাক-সমীক্ষা যাচাই করা হবে। এর ভিত্তিতে দ্রুত যৌথ বিনিয়োগে শিপবিল্ডিং ইয়ার্ড নির্মাণ ও সংশ্লিষ্ট খাতের অত্যাধুনিক ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্প স্থাপন করা হবে।

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, শিল্প সচিব আবদুল হালিম, বাংলাদেশে নেদারল্যান্ডসের ডেপুটি হেড অব মিশন জেরোয়েন স্টেগসসহ শিল্প মন্ত্রণালয়, বিএসইসি ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

এ উপলক্ষে শিল্প সচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, বাংলাদেশে নেদারল্যান্ডসের ডেপুটি হেড অব মিশন জেরোয়েন স্টেগস, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ, বিএসইসি চেয়ারম্যান মো. রইছ উদ্দিন ও জেন্টিয়াম সল্যুশনসের কো-চেয়ারম্যান ইকতেদার হাসান মুরাদ বক্তব্য রাখেন।

শিল্পমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিক সমৃদ্ধির পথে দ্রুত এগিয়ে চলছে। অতীতের সব রেকর্ড ভেঙে বাংলাদেশ ২০১৮-১৯ অর্থবছরে ৮.১৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জনে সক্ষম হয়েছে। গোটা বিশ্ব বাংলাদেশকে উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃতি দিয়েছে। বাংলাদেশের উন্নয়ন গতিধারা বৃদ্ধি পাচ্ছে।

তিনি বলেন, দেশের উদীয়মান জাহাজ নির্মাণশিল্প খাতের সম্ভাবনা কাজে লাগাতে শিল্প মন্ত্রণালয় অগ্রাধিকার ভিত্তিতে কাজ করছে। এরই মধ্যে বাংলাদেশে নির্মিত জাহাজ ডেনমার্ক, জার্মানি, ফিনল্যান্ড, নিউজিল্যান্ড, ইকুয়েডর, তানজানিয়া, গাম্বিয়া, দুবাই, উগান্ডা, কেনিয়া, ভারত, পাকিস্তান, মুজাম্বিক ও মালদ্বীপে রপ্তানি হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

উল্লেখ্য, দেশের দক্ষিণাঞ্চলে কর্মসংস্থান ও অর্থনৈতিক কর্মকাণ্ড জোরদারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় পায়রা সমুদ্রবন্দরের কাছাকাছি পটুয়াখালীর চরনিশানবাড়িয়ার মৌজায় জাহাজ নির্মাণ ও রিসাইক্লিং শিল্পজোন ঘোষণা করা হয়েছে। ১০৫ একর জমির ওপর এ শিল্পজোনে জাহাজ নির্মাণ ও সংশ্লিষ্ট ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্প গড়ে তোলা হচ্ছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..