দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

শিবচর লকডাউন ঘোষণা

প্রতিনিধি, মাদারীপুর: করোনা সতর্কতার অংশ হিসেবে মাদারীপুর জেলার শিবচর উপজেলাকে লকডাউন করা হয়েছে। লকডাউন চলাকালে ওই এলাকায় কেউ প্রবেশ করতে পারবেন না, কেউ বেরও হতে পারবেন না। সবাইকে ঘরে থাকতে হবে। শুধু জরুরি সেবা অব্যাহত থাকবে।

গতকাল বিকালে এক জরুরি সংবাদ সম্মেলনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসাদুজ্জামান এ তথ্য জানান। তিনি বলেন, ওষুধ, কাঁচামাল, মুদি দোকান, জরুরি সেবা বাদে সব দোকানপাট ও গণপরিবহন বন্ধ থাকবে। করোনাভাইরাস সংক্রমণের প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১৯ মার্চ সন্ধ্যা থেকে এ লকডাউন শুরু হবে।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান সামসুদ্দিন খান, শিবচর সার্কেলের সহকারী পুলিশ সুপার আবির মাহমুদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শশাঙ্ক চন্দ্র ঘোষ।

ডা. শশাঙ্ক চন্দ্র ঘোষ জানান, জেলায় ২২০ জন হোম কোয়ারেন্টাইনে আছেন, হাসপাতালে কোয়ারেন্টাইনে আছেন একজন, আইসোলেশনে আছেন চারজন। এছাড়া ১৩৬ জনকে হোম কোয়ারেন্টাইন থেকে  অব্যাহতি দেওয়া হয়েছে। এর আগে একই দিন সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান দেশের কিছু এলাকা লকডাউন করা হতে পারে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, শিবচর ও মাদারীপুর ভালনারেবল। এ জেলায়ই করোনা আক্রান্ত দেশ থেকে বেশি মানুষ এসেছে। সেখানেই বেশি নজরদারি করা হচ্ছে। প্রয়োজনে লকডাউন করা হবে। বিদেশ ফেরত এলাকাগুলোয় যেখানে কোয়ারেন্টাইনের নিয়ম মানা হচ্ছে না সেই সব এলাকা লকডাউন করার কোনো চিন্তা-ভাবনা করা হচ্ছে কিনা জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, যথার্থই বলেছেন। পরিস্থিতির যদি আরও অবনতি হয় তবে কোনো এরিয়া যদি বেশি আক্রান্ত হয়ে যায়। আমরা অবশ্যই সেই সেই এরিয়াকে লকডাউন করে দেব। আরও যেখানে যেখানে প্রয়োজন হবে আমরা লকডাউনে চলে যাব। কারণ আমাদের দেশের মানুষকে করোনাভাইরাস থেকে রক্ষা করতে হবে। লকডাউন করাটাই আক্রান্ত এলাকার জন্য একমাত্র উপায় যার মাধ্যমে আমরা করোনাভাইরাস নিয়ন্ত্রণ করতে পারব। কোন এলাকাগুলোতে লকডাউন করার মতো পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলে কোনো ধারণা কী আছেÑএ বিষয়ে তিনি বলেন, দু-একটি এলাকার কথা আমাদের খবরে আসে। সেটা হলো মাদারীপুর এরিয়া, ফরিদপুর এরিয়া, শিবচর এরিয়া। এসব এলাকায় বেশি দেখা দিচ্ছে। যদি অবনতি ঘটে তাহলে আমরা লকডাউনের দিকে আমরা যাব। এর কিছুক্ষণ পরই শিবচর লকডাউন ঘোষণা করা হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..