প্রিন্ট করুন প্রিন্ট করুন

শিল্পকলা ও জাবিতে দ্বৈত ভাষার ‘ইঙাল আঁধার পালা’॥

শোবিজ ডেস্ক: মৌলভীবাজারের নাট্যদল মণিপুরি থিয়েটার মাত্রই শেষ করলো তাদের বর্ষপূর্তি আয়োজন। প্রতিষ্ঠার ২০ বছরপূর্তি উপলক্ষে গত ২৪ ডিসেম্বর জাতীয় নাট্যশালায় পাঁচ দিনব্যাপী এ উৎসব আয়োজন করে দলটি। তার রেশ কাটতে না কাটতেই আবারও ঢাকার মঞ্চে দেখা যাবে তাদের। আগামী ৫ জানুয়ারি মঞ্চায়ন হবে তাদের আলোচিত নাটক ‘ইঙাল আঁধার পালা’।

মণিপুরি থিয়েটারের একমাত্র দ্বিভাষিক নাটক এটি (বাংলা ও মণিপুরি বিষ্ণুপ্রিয়া ভাষায়)। এটি প্রদর্শিত হবে জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে। পরদিন ৬ জানুয়ারি সন্ধ্যায় একই নাটক থাকছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নাট্যাচার্য সেলিম আল দীন মুক্তমঞ্চে। একজন মণিপুরি মৃদঙ্গ বাদকের করুণ গল্পকে উপজীব্য করে নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন শুভাশিষ সিনহা।

শুভাশিষ সিনহা বলেন, ‘বছরের শুরুতেই ঢাকাবাসীর জন্য আমরা নাটকটি নিয়ে আসছি। প্রদর্শনী দুটি দর্শনীর বিনিময়ে হবে।’ নাটকটিতে অভিনয় করছেন: জ্যোতি সিনহা, স্মৃতি সিনহা, উজ্জ্বল সিংহ, সুনীল সিংহ, সুশান্ত সিংহ, অরুণা সিনহা, বিধান সিংহ, শ্যামলী সিনহা, দিপু সিংহ ও সমরজিৎ সিংহ। সংগীতে রয়েছেন শর্মিলা সিনহা। বাদ্যে আছেন বাবুচাঁন সিংহ।