দিনের খবর প্রচ্ছদ শেষ পাতা

শিল্পের বিকাশে সরকারের কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক: নতুনভাবে শিল্পায়নের এবং এর আগে সরকারি-বেসরকারি খাতে প্রতিষ্ঠিত শিল্পকারখানাগুলোর বিদ্যমান সমস্যা নিরসনের উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য দেশে সুষ্ঠু শিল্পায়নে সহায়তা প্রদানের লক্ষ্যে সার্বিক দিকনির্দেশনা প্রদানে কমিটি গঠন করা হয়েছে।
শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনকে আহ্বায়ক ও শিল্প মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে সদস্য সচিব করে ২০ সদস্যের এ কমিটি গঠন করা হয়। গত ৫ মে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব (কমিটি ও অর্থনৈতিক) ড. আবু সালে মোস্তফা কামাল স্বাক্ষরিত এ প্রজ্ঞাপন জারি হয়।
কমিটির বাকি সদস্যরা হলেন শিল্প প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব, বাণিজ্য সচিব, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, পরিকল্পনা বিভাগের সচিব, অর্থ বিভাগের সচিব, শিল্প মন্ত্রণালয়ের সচিব, কৃষি মন্ত্রণালয়ের সচিব, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোন অথরিটির নির্বাহী চেয়ারম্যান, এফবিসিসিআই সভাপতি এবং জাতীয় ক্ষুদ্র ও কুটিরশিল্প সমিতির সভাপতি।
দেশে পরিকল্পিতভাবে শিল্পায়নে শিল্পোদ্যোক্তাদের কারখানা প্রতিষ্ঠা ও তা দক্ষভাবে পরিচালনা করতে প্রয়োজনীয় পরামর্শ এবং সার্বিক সহায়তা করবে কমিটি। এর বাইরে সরকারি-বেসরকারি রুগ্ণ শিল্পপ্রতিষ্ঠানকে লাভজনক করতে প্রয়োজনীয় উদ্যোগ নেবে এই কমিটি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..