করপোরেট কর্নার

শিল্প ও শিক্ষায় একসঙ্গে কাজ করতে ঢাকা চেম্বার ও বিইউপির চুক্তি

নিজস্ব প্রতিবেদক: ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) মধ্যে গতকাল মিরপুর সেনানিবাসে অবস্থিত বিইউপি ক্যাম্পাসে এক সমঝোতা স্মারক সই হয়। চেম্বার সভাপতি শামস মাহমুদ ও বিইউপির উপাচার্য মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

চুক্তি অনুযায়ী, দেশের অর্থনীতির বৃহত্তর স্বার্থে শিল্প ও শিক্ষা খাতের যৌথ প্রয়াসে প্রতিষ্ঠান দুটি প্রতিষ্ঠান একসঙ্গে কাজ করবে। এছাড়া ডিসিসিআই এবং বিইউপি যৌথভাবে গবেষণা, সেমিনার, কর্মশালা, মেলাসহ বিভিন্ন বাণিজ্য আলোচনা সভার আয়োজন করবে। ঢাকা চেম্বার অ্যান্ড ইন্ডাস্ট্রি বিইউপির শিক্ষার্থীদের জন্য ইন্টার্নি সুবিধা  দেবে। 

অনুষ্ঠানে চেম্বার সভাপতি বলেন, দক্ষ মানবসম্পদের প্রয়োজনীয়তার কথা বিবেচনা করে ডিসিসিআই ‘ডিসিসিআই বিজনেস ইনস্টিটিউট (ডিবিআই)’ প্রতিষ্ঠা করেছে এবং আমাদের শিল্প খাতের উন্নয়নে দক্ষ মানবসম্পদ গুরুত্বপূর্ণ। তিনি বলেন, এই চুক্তি দেশের অর্থনীতির বৃহত্তর স্বার্থে গবেষণা পরিচালনার পাশাপাশি শিল্পের চাহিদা অনুযায়ী নতুন নতুন পণ্য ও প্রযুক্তি উদ্ভাবনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বিইউপির উপাচার্য মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান দক্ষ মানবসম্পদ উন্নয়নের লক্ষ্যে শিল্প খাতের প্রয়োজনীয় দিকসমূহ বিইউপির কর্তৃপক্ষের নিকট পেশ করার জন্য ডিসিসিআই’র প্রতি আহ্বান জানান। যার মাধ্যমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিল্প খাতের প্রয়োজন সম্পর্কে অবগত হবেন এবং সে অনুযায়ী শিক্ষা ক্যারিকুল্যাম প্রয়োজনী সংস্কারে উদ্যোগী হতে পারবেন।

বিইউপির প্রফেসর অব বঙ্গবন্ধু চেয়ার এবং বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন সমঝোত স্মারক স্বাক্ষর কার্যক্রমকে একটি শুভসূচনা হিসেবে উল্লেখ করে বলেন, এ ধরনের যৌথ প্রয়াস শিক্ষা এবং শিল্প খাতের মধ্যকার সমন্বয় বৃদ্ধির পাশাপাশি সর্বোপরি বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতিতে বিশেষ ভূমিকা পালন করবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..