সুশিক্ষা

শিশুতোষ গল্পগ্রন্থ ‘হুর রে’

সময়ের প্রতিশ্রুতিশীল তরুণ লেখক সাজ্জাক হোসেন শিহাব। ‘হুর রে’ তার শিশুতোষ গল্পগ্রন্থ।নাম শুনে বোঝা যায়, বইটি আনন্দ আর হাসিখুশিতে ভরা। মজার মজার গল্পে ভরা বইটিতে আসলেই আনন্দ ও শিক্ষার অভিনব মিশ্রণ ঘটেছে। শিশুদের জন্য রং-বেরঙের এমন অলঙ্করণ ও প্রচ্ছদ সত্যি প্রশংসার দাবি রাখে।

বইটি পড়ার সময় প্রতিটা গল্পের মাঝে হারিয়ে যাওয়ার পাশাপাশি পাঠককে ডুব দিতে হবে প্রতিটা পৃষ্ঠায় অঙ্কিত রঙিন চিত্রকল্পের মাঝে। শিশুরা শুধু আনন্দই পাবে না, জানতে পারবেÑনা জানা অনেক কিছু। শিখতে পারবে নানা বিষয়, যা তাদের পথ চলতে সহায়তা করবে। একে ‘আনন্দের সহিত শিক্ষা’ বললে যথার্থ হয়।

মূলত ১০টি গল্প দিয়ে সজ্জিত বইটির মাধ্যমে লেখক শিশুদের আকর্ষণের মূল জায়গাগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন। স্কুলের প্রতি ভালোবাসা, নিজের কাজ নিজে করতে শেখা, মায়ের প্রতি ভালোবাসা, বন্ধুত্ব, সমস্যা সমাধান, নিজের ভয় দূর করতে শেখা, ন্যায়-নীতি, বাবা-মায়ের কথা না শোনার পরিণতিÑকি নেই বইটিতে! বইটি শেষ করা হয়েছে মনভোলানো রূপকথার দারুণ এক গল্প দিয়ে। সব মিলিয়ে, নিঃসন্দেহে বইটিকে একটা ‘কমপ্লিট প্যাকেজ’ বলা যায়!

বই পড়ে যদি কেউ কল্পনার জগতে হারিয়ে যেতে চান, তাহলে এ বইটি তার জন্য। বইটির লাল-নীল পৃষ্ঠাগুলো সাজাতে সৃজনশীলতার পরিচয় দিয়েছেন শিল্পী। লেখক শিক্ষা ও গঠনমূলক নানা দিক তুলে ধরেছেন। শিশুতোষ হলেও, যে কেউ বইটি পড়ে সুন্দর সময় কাটাতে পারবেন। সাজ্জাক হোসেন শিহাবের হাত ধরে আমাদের শিশুসাহিত্যের ধারা আরও

আলোকিত হোক।

প্রকাশক: দেশ পাবলিকেশন্স

প্রচ্ছদ ও অলঙ্করণ: শাহীনুর আলম শাহীন

প্রকাশকাল: ফেব্রুয়ারি ২০১৯

মূল্য : ২৫০ টাকা

  শামীমা নাসরিন শান্তা

সর্বশেষ..