মত-বিশ্লেষণ

শিশুদের লেখাপড়ার সঙ্গে সংযুক্ত রাখতে করণীয়

কভিডের প্রাদুর্ভাব সারা বিশ্বে পারিবারিক জীবন তছনছ করে দিয়েছে। স্কুল বন্ধ, বাড়িতে বসে অফিসের কাজ, শারীরিক দূরত্ব রক্ষা এমন অনেক নেতিবাচক বিষয় এখন অভিভাবকদের সামনে বিদ্যমান। ইউনিসেফের গ্লোবাল চিফ অব এডুকেশন  রবার্ট জেনকিন্স এ অবস্থায় বাড়িতে থাকা শিশুদের লেখাপড়ার সঙ্গে সংযুক্ত রাখতে পাঁচটি পরামর্শ দিয়েছেন।

এক. আলোচনা করে লেখাপড়ার সূচি পরিকল্পনা করা: অনলাইন, টেলিভিশন ও রেডিওতে বয়সভিত্তিক যেসব শিক্ষা কার্যক্রম চলছে, সেগুলো অনুসরণ করতে লেখাপড়ার একটি সূচি বা রুটিন তৈরির চেষ্টা করুন। শিশুর লেখাপড়া ও খেলার জন্য আলাদা সময় রাখুন। দৈনন্দিন কাজেও শিশুদের জন্য শিক্ষণীয় বিষয় রাখতে পারেন। সম্ভব হলে শিশুদের সঙ্গে আলোচনা করে এসবের পরিকল্পনা করুন। শিশু ও কিশোর বয়সিদের পক্ষে নির্দিষ্ট একটি সময়সূচি বা কাঠামো মেনে চলা সত্যিকার অর্থেই কঠিন। কিন্তু বর্তমান পরিস্থিতি তুলে ধরে তাদের বুঝিয়ে বলুন, এখন তাদের কিছুটা নমনীয় হওয়ার প্রয়োজন রয়েছে। এরপর তাদের পড়াশোনার কার্যক্রম শুরু করুন। যদি মনে হয়, অনলাইনে লেখাপড়ায় আপনার শিশু মনোযোগী নয় এবং সে ক্ষুব্ধ, তবে আরও কার্যকর এবং বিকল্প কিছু শুরু করুন। ভুলে যাবেন না, একসঙ্গে শিক্ষা পরিকল্পনা করা এবং বাড়ির প্রাত্যহিক কাজে তাদের সম্পৃক্ত করাও শিশুর মানসিক বিকাশের ক্ষেত্রে একটি কার্যকর পন্থা। তবে যতটা সম্ভব তাদের প্রয়োজনের দিকে খেয়াল রাখুন।

দুই. খোলামেলা আলোচনা করুন: শিশুকে বিভিন্ন বিষয়ে প্রশ্ন করুন। পাশাপাশি আপনার কাছে অনুভূতি প্রকাশে তাদের উৎসাহিত করুন। মনে রাখবেন, মানসিক চাপ অনুভব করলে শিশু ভিন্ন প্রতিক্রিয়া দেখাতে পারে। তাই শান্ত থাকুন এবং তাদের বোঝার চেষ্টা করুন। শিশুকে ডেকে নিয়ে কভিড সম্পর্কে আলোচনা করুন। বোঝার চেষ্টা করুন, এ বিষয়ে এরই মধ্যে তারা কতটুকু জানে এবং কী বলে। এরপর পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার অভ্যাসগুলো সম্পর্কে তাদের সঙ্গে আলোচনা করুন। প্রতিদিনই আপনি হাত ধোয়ার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পর্কে তাদের জোর দিয়ে বলতে পারেন। তবে নিরাপদ পরিবেশে থাকার বিষয়টি নিশ্চিত করুন এবং শিশুকে স্বতঃস্ফূর্তভাবে কথা বলতে দিন। ছবি আঁকা, গল্প বলা অথবা অন্য কোনো কাজ লেখাপড়ার আলোচনা শুরু করতে সহায়তা করতে পারে। যেসব বিষয়ে শিশুরা উদ্বিগ্ন সেগুলো সমাধানের চেষ্টা করুন।

ইউনিসেফের তথ্য অবলম্বনে

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..