সুস্বাস্থ্য

শীতে সুস্থ রাখে স্যুপ

গত বছরের তুলনায় এবার যেন শীত একটু বেশিই জেঁকে বসেছে। এমন শীতে দেহ সুস্থ ও মন চাঙা রাখতে স্যুপ বিশেষভাবে কার্যকর। তাছাড়া এ মৌসুমে নানা ধরনের অসুখ থেকে রক্ষা করে দেহে প্রয়োজনীয় পুষ্টির অভাব পূরণ করে স্যুপ। এমন কিছু স্যুপ রয়েছে যেগুলো শীতকালের জন্যই কার্যকর। এসব স্যুপ সহজে ঘরে তৈরি করা যায়। তাই সুস্থ থাকতে শীতের বিকালে তৈরি করে খেয়ে নিতে পারেন।

লেবু-সবজি স্যুপ: লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ রয়েছে, যা শীতকালীন ঠাণ্ডা থেকে মুক্তি পেতে সাহায্য করে। গাজর, পালংশাক ও বাঁধাকপি একসঙ্গে মিশিয়ে তাতে লেবুর রস মিশিয়ে স্যুপ তৈরি করে নিন। এতে লেবু কুচি করে কেটে কিংবা পাতলা করেও দিতে পারেন।

ফুলকপির মসলাদার স্যুপ: পুষ্টিতে ভরপুর মজাদার স্যুপ এটি। একটি ফুলকপির সঙ্গে হালকা মসলাদার এ স্যুপটি নারকেল দুধ, মটর, পেঁয়াজ, রসুন, গরম মসলা ও লাল-সবুজ মরিচ দিয়ে তৈরি করতে পারেন। স্যুপটি যেমন পুষ্টিকর, তেমনি শরীরকে গরম অনুভব রাখতে সহায়তা করে।

গরম-টক স্যুপ: এ স্যুপ মুরগি বা টার্কি দিয়ে করতে পারেন, অথবা মাশরুম ও বাঁধাকপি দিয়েও তৈরি করা যায়। স্বাদ বাড়ানোর জন্য এতে কিছু মরিচ ও লেবুর রস মেশাতে পারেন। এ স্যুপ সাইনাস পরিষ্কার করবে, শীতে সতেজ রাখতে সাহায্য করবে।

মুরগি-আলু স্যুপ: ঘন ও সুস্বাদু স্যুপ এটি। একই সঙ্গে প্রোটিন ও কার্বসমৃদ্ধ। এটি রান্নাও বেশ সহজ। মুরগি ও আলু একযোগে বসিয়ে তাতে কিছু মসলাদার মরিচ দিলেই তৈরি হয়ে যাবে এ স্যুপ। বিকালে ছাড়া রাতেও খেতে পারেন।

মাটন স্যুপ: শীতকালে কাশি ও সর্দি কাটাতে বেশ সহায়তা করে এ স্যুপ। মাটন স্টকের সঙ্গে আদা, রসুনের টুকরো, পেঁয়াজ ও গরম মসলা মিশিয়ে রান্না করুন। এ স্যুপটি গলাব্যথা সারাতে বেশ কার্যকর।

  কামরুন নাহার ঊষা

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..