দিনের খবর

শুদ্ধাচার পুরস্কার পেলেন এনবিআর চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক: শুদ্ধাচার পুরস্কার ২০১৯-২০ পেলেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। শুক্রবার (১৮ সেপ্টেম্বর) এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন শেয়ার বিজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সৈয়দ এ মু’মেন জানান, ‘২০১৯-২০ শুদ্ধাচার পুরস্কার পেয়েছেন আবু হেনা মো. রহমাতুল মুনিম। এ বছর তিনি সিনিয়র সচিব ও সচিবদের মধ্য থেকে সরকারের শুদ্ধাচার চর্চার স্বীকৃতিস্বরূপ তিনি এ পুরস্কার পেয়েছেন।’

তিনি আরও বলেন, ‘বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক চেয়ারম্যানের হাতে পুরস্কারের ও সনদপত্র তুলে দেন। এসময় জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।’

এর আগে চলতি বছরের ১ জানুয়ারি দুই বছরের চুক্তিতে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান হিসেবে নিয়োগ পায় আবু হেনা মো. রহমাতুল মুনিম। এর আগে তিনি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ছিলেন।

প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের এই কর্মকর্তা ৫ জানুয়ারি অবসরে যাওয়ার কথা ছিল। কিন্তু অবসরোত্তর ছুটি স্থগিতের শর্তে ৬ জানুয়ারি থেকে এনবিআর চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়। তিনি সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার স্থলাভিষিক্ত হন।

২০১৮ সালের ১১ এপ্রিল জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব হন মুনিম। এর আগে তিনি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যানের (সচিব) দায়িত্বে ছিলেন। পেট্রোলিয়াম করপোরেশনে থাকার সময় ২০১৭ সালের ১০ জুলাই সচিব পদে পদোন্নতি পান তিনি। গত ১৬ সেপ্টেম্বর সরকার তাকে জ্যেষ্ঠ সচিব করে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূতত্বে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি নেওয়া মুনিম নর্দার্ন ইউনিভার্সিটি থেকে এমবিএ (ফিনান্স) ডিগ্রি নেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এবং বিভাগীয় কমিশনার হিসেবে মাঠ প্রশাসনে দায়িত্ব পালন করেন তিনি। জনপ্রশাসন, স্বরাষ্ট্র, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে দায়িত্বে ছিলেন তিনি।

সিরাজগঞ্জ সদর উপজেলায় ১৯৬১ সালের ৬ জানুয়ারি জন্ম নেওয়া মুনিমের স্ত্রী লায়লা জেসমিন সরকারের একজন অতিরিক্ত সচিব।

###

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..