দিনের খবর পুঁজিবাজার বাজার বিশ্লেষণ

শুরুর ধারা ধরে রাখতে পারেনি পুঁজিবাজার: সূচক বেড়েছে সামান্য

dse-cse

নিজস্ব প্রতিবেদক:

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ বুধবার মূল্যসূচকের সামান্য উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনও বেড়েছে সামান্য। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও একই চিত্রে লেনদেন শেষ হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ ডিএসইতে টাকার পরিমাণে ৭৮৬ কোটি এক লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে আগের দিন থেকে ১০২ কোটি ৭১ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে। গতকাল লেনদেন হয়েছিল ৬৮৩ কোটি ৩০ লাখ টাকার।

এদিন ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে পাঁচ হাজার ৫০৯ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই৩০ সূচক ১৫ পয়েন্ট এবং ডিএসইএস বা শরিয়াহ্ সূচক পাঁচ পয়েন্ট বেড়েছে।

আজ ডিএসইতে মোট ৩৫৪ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৯৫টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১১১ কোম্পানির শেয়ারদর।

মূল্যসূচক সামান্য বাড়লেও দিনের শুরুতে ছিল ভিন্ন চিত্র। প্রথম ঘণ্টায় মূল্যসূচক ৬৮ পয়েন্ট পর্যন্ত বাড়ে। কিন্তু সময় বাড়ার সঙ্গে সঙ্গে সূচক হয় নিম্নমুখী। দিনের শুরুতে লেনদেন দেখে সবাই আশা করছিলেন মূল্যসূচক গতকালের মতো ১০০ পয়েন্ট ছাড়িয়ে যাবে। আজ বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা, ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো, মীর আকতার ও রবির দাম গতকালের তুলনায় বেড়েছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৬৯ পয়েন্ট। সূচকটি ১৫ হাজার ৯৮৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৫৫ কোটি ২২ লাখ টাকার শেয়ার। সিএসইতে মোট ২৩৪ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৭৪টির, কমেছে ১০০টির এবং অপরিবর্তিত রয়েছে ৬০টির দর।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..