দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

শুল্ককরের পর আগাম করও ছাড় পেলেন এমপিরা

বিলাসবহুল গাড়ি আমদানি

নিজস্ব প্রতিবেদক:বিলাসবহুল গাড়ি আমদানিতে আগাম কর (এটি) ছাড় পেলেন সংসদ সদস্যরা। সংসদ সদস্যরা শুল্ককর মুক্ত সুবিধায় গাড়ি আমদানি করতে পারেন। এবার তারা গাড়ি আমদানিতে আগাম করছাড়ও পাবেন। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সংসদ সদস্যদের আগাম করছাড় দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

এনবিআর সূত্র জানায়, চলতি বাজেটে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ পাস হয়। আইনের ৩১ ধারা সংশোধন করে আগাম কর প্রতিস্থাপন করা হয়। এতে বলা হয়, “প্রত্যেক নিবন্ধিত বা নিবন্ধনযোগ্য ব্যক্তি আমদানিকৃত পণ্যের সরবরাহের উপর প্রদেয় ‘মূসক উপ-ধারা (২)’-এ উল্লিখিত হারে আগাম পরিশোধ করিবেন। করযোগ্য আমদানির উপর মূসক যে সময় ও পদ্ধতিতে আদায় করা হয়, সেই একই সময় ও পদ্ধতিতে করযোগ্য আমদানির মূসক আরোপযোগ্য ভিত্তিমূল্যের উপর ৫ শতাংশ হারে আগাম কর প্রদেয় হইবে।” তবে নিবন্ধিত প্রতিষ্ঠান আগাম কর সমন্বয় ও অনিবন্ধিত ব্যক্তি-প্রতিষ্ঠান কমিশনারেটে আবদেন করলে তা ফেরত পাবেন।

সূত্র আরও জানায়, বাজেটে কিছু সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত সংস্থা, জাতিসংঘভুক্ত সংস্থা, দূতাবাস, বিশেষ সুবিধাপ্রাপ্ত ব্যক্তি ও সংস্থাসহ বেশ কিছু ব্যক্তি-প্রতিষ্ঠানকে শর্তসাপেক্ষে আগাম কর অব্যাহতি দেওয়া হয়। ৩০ জুন এ-সংক্রান্ত প্রজ্ঞাপনও জারি করা হয়। কিন্তু সংসদ সদস্যদের গাড়ি আমদানির ক্ষেত্রে আগাম কর অব্যাহতি দেওয়া হয়নি। কয়েকজন সংসদ সদস্য গাড়ি আমদানি করে ছাড় করার ক্ষেত্রে বেকায়দায় পড়েন। সফটওয়্যারে আগাম কর অব্যাহতির তালিকায় সংসদ সদস্যরা নেই।

সম্প্রতি ফেনী-৩ আসনের সংসদ সদস্য মাসুদ উদ্দিন চৌধুরী একটি জিপ গাড়ি আমদানি করেন। গাড়িটি শুল্ককর মুক্ত সুবিধায় ছাড় করাতে স্পিকারের একটি প্রত্যয়নপত্রসহ চট্টগ্রাম কাস্টম হাউসে জমা দেওয়া হয়। কিন্তু সফটওয়্যারে অব্যাহতির তালিকায় সংসদ সদস্যদের শুল্ককর অব্যাহতি দেওয়ার বিষয়টি উল্লেখ থাকলেও আগাম কর অব্যাহতির বিষয়টি উল্লেখ নেই। পরে কাস্টমস হাউস থেকে আগাম কর পরিশোধ করে গাড়ি ছাড় করাতে বলা হয়।

সূত্র জানায়, আগাম করের বিষয়টি সুরাহা করতে মাসুদ উদ্দিন চৌধুরী বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ে আবেদন করেন। গত ৮ জুলাই সংসদ সচিবালয়ের সহকারী সচিব (সেবা) খন্দকার আবদুল মুত্তালিবের সই করা একটি চিঠি এনবিআর চেয়ারম্যানকে পাঠানো হয়। চিঠিতে মাসুদ উদ্দিন চৌধুরীর শুল্ককর সুবিধায় আমদানি করা গাড়ি ছাড় করাতে আগাম কর অব্যাহতি দিয়ে কাস্টমস কমিশনারকে নির্দেশ দেওয়ার অনুরোধ করা হয়। একই সঙ্গে সব সংসদ সদস্য যেহেতু শুল্ককর সুবিধায় গাড়ি আমদানি করেন, সেজন্য সব সংসদ সদস্যের গাড়ি আমদানিতে আগাম কর অব্যাহতি দেওয়ারও সুপারিশ করা হয়।

চিঠিতে বলা হয়, এনবিআরের আদেশ অনুযায়ী (এসআরও-২৩৯, ২০১০) সংসদ সদস্যদের গাড়ি আমদানিতে আমদানি শুল্ক, মূসক, সম্পূরক শুল্ক অব্যাহতি দেওয়া হয়। কিন্তু মাসুদ উদ্দিন চৌধুরীর গাড়ি ছাড় করাতে শুল্ক, মূসক, সম্পূরক শুল্ক অব্যাহতি দেওয়া হলেও সফটওয়্যারে দেখা যায়, সংসদ সদস্যদের জন্য গাড়ি আমদানিতে পাঁচ শতাংশ আগাম কর অব্যাহতি নেই। সফটওয়্যারে দেখা যায়, বিশেষ সুবিধাপ্রাপ্ত ব্যক্তি ও সংস্থাকে এ কর অব্যাহতি দেওয়া আছে। তিনি মাসুদ উদ্দিনসহ সব সংসদ সদস্যের গাড়ি আমদানিতে সব কাস্টম হাউসকে নির্দেশনা দেওয়ার অনুরোধ জানান।

সূত্র জানায়, চিঠির বিষয়ে অর্থমন্ত্রীকে জানানো হয়। তিনি নির্দেশনা দেওয়ার পর এনবিআর বিষয়টি নিয়ে সভা করে। সভায় বলা হয়, যেহেতু সংসদ সদস্যরা শুল্ককর সুবিধা পান, সেহেতু আগাম কর অব্যাহতি দিতে অসুবিধা নেই। সেজন্য আগাম কর অব্যাহতি দিয়ে ১৩ অক্টোবর প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনে সংসদ সদস্য ছাড়াও বেশ কয়েকটি খাতকে আগাম কর অব্যাহতি দেওয়া হয়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..