প্রিন্ট করুন প্রিন্ট করুন

শেয়ার কিনবেন পপুলার লাইফের উদ্যোক্তা

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের প্রতিষ্ঠান পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের উদ্যোক্তা আমির হুমায়ূন মাহমুদ চৌধুরী শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটির উদ্যোক্তা আমির হুমায়ূন মাহমুদ চৌধুরী ৪০ হাজার শেয়ার কিনবেন। আগামী ৩১ অক্টোবরের মধ্যে বর্তমান বাজারদরে পাবলিক মার্কেট থেকে উল্লিখিতসংখ্যক শেয়ার কিনবেন তিনি।

২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৪০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। আলোচিত সময় কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ৮০ পয়সা আর ৩১ ডিসেম্বর ২০২১ তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য দাঁড়িয়েছে ১০৯ টাকা ১৫ পয়সা। আর আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থ প্রবাহ হয়েছে ১৭ টাকা ৮৩ পয়সা (ঘাটতি)। এর আগে ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৪০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। আলোচিত সময় কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ৭৭ পয়সা আর ৩১ ডিসেম্বর ২০২০ তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য দাঁড়িয়েছে ১০৮ টাকা ৯০ পয়সা।

‘এ’ ক্যাটেগরির এ কোম্পানিটি ২০০৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৬০ কোটি ৪২ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ারের সংখ্যা ছয় কোটি চার লাখ ২৮ হাজার ৩৫৮টি। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের ২৩ দশমিক ৬৩ শতাংশ উদ্যোক্তা বা পরিচালকদের কাছে, ১২ দশমিক ৪৪ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং ৬৩ দশমিক ৯৩ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

এদিকে গতকাল ডিএসইতে শেয়ারদর অপরিবর্তিত থেকে প্রতিটি সর্বশেষ ৬৪ টাকা ৩০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৬৪ টাকা ৪০ পয়সা। দিনজুড়ে ৪৭ হাজার ৭৪৫টি শেয়ার মোট ৫২ বার হাতবদল হয়, যার বাজারদর ৩০ লাখ টাকা। দিনজুড়ে শেয়ারদর ৬৪ টাকা ৩০ পয়সা থেকে ৬৫ টাকা ৬০ পয়সায় হাতবদল হয়। এক বছরে শেয়ারদর ৬২ টাকা ৫০ পয়সা থেকে ৯৬ টাকা ৫০ পয়সার মধ্যে ওঠানামা করে।