কোম্পানি সংবাদ পুঁজিবাজার

শেয়ার কিনবেন পেনিনসুলার উদ্যোক্তা

নিজস্ব প্রতিবেদক : ভ্রমণ ও অবকাশ খাতের কোম্পানি দি পেনিনসুলা চিটাগং লিমিটেডের উদ্যোক্তা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটির উদ্যোক্তা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন চার লাখ শেয়ার কিনবেন। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে বর্তমান বাজারদরে পাবলিক মার্কেট থেকে তিনি উল্লিখিত পরিমাণ শেয়ার কিনবেন।

কোম্পানিটি ২০১৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘বি’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ৩০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১১৮ কোটি ৬৬ লাখ ৭০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ১৫১ কোটি ৬০ লাখ ১০ হাজার টাকা।

কোম্পানিটির মোট ১১ কোটি ৮৬ লাখ ৬৬ হাজার ৮০০টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের ৪৫ দশমিক শূন্য ছয় শতাংশ, প্রাতিষ্ঠানিক আট দশমিক ৮৬ শতাংশ, বিদেশি বিনোয়োগকারীদের কাছে শূন্য দশমিক ২১ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৪৫ দশমিক ৮৭ শতাংশ শেয়ার রয়েছে।

কোম্পানিটি ৩০ জুন ২০১৯ সমাপ্ত অর্ধবার্ষিকের নিরীক্ষিত আর্থিক প্রতিবদেন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য সাড়ে সাত শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা দেয়। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮৭ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩১ টাকা ৬৩ পয়সা। আর শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৬৯ পয়সা।

একইসঙ্গে সম্প্রতি চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর, ২০১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আর গত বছরের তুলনায় এ বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় কমেছে। প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি আয় হয়েছে ১৭ পয়সা, আগের বছর একই সময় ছিল ৪১ পয়সা। অর্থাৎ এক বছরের ব্যবধানে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় কমেছে ২৪ পয়সা। এছাড়া ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ৩১ টাকা ৮০ পয়সা, যা ২০১৯ সালের ৩০ জুনে ছিল ৩১ টাকা ৬৩ পয়সা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..