Print Date & Time : 27 September 2021 Monday 11:02 am

শেয়ার কিনবেন ব্র্যাক ব্যাংকের পরিচালক

প্রকাশ: June 20, 2021 সময়- 11:22 pm

নিজস্ব প্রতিবেদক : ব্যাংক খাতের প্রতিষ্ঠান ব্র্যাক ব্যাংক লিমিটেডের শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন কোম্পানিটির মনোনীত পরিচালক আসিফ সালেহ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, ব্যাংকটির মনোনীত পরিচালক আসিফ সালেহ ৩১ হাজার শেয়ার কিনবেন। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে বর্তমান বাজারদরে পাবলিক মার্কেট থেকে উল্লিখিত পরিমাণ শেয়ার কিনবেন।

এদিকে গতকাল ডিএসইতে শেয়ারদর শূন্য দশমিক ৮৩ শতাংশ বা ৪০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ৪৮ টাকা ৪০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৪৮ টাকা ৪০ পয়সা। দিনজুড়ে তিন লাখ ৮৩ হাজার ১০৭টি শেয়ার মোট ৩০৫ বার হাতবদল হয়, যার বাজারদর এক কোটি ৮৪ লাখ ৫০ হাজার টাকা। দিনজুড়ে শেয়ারদর সর্বনিম্ন ৪৭ টাকা ৭০ পয়সা থেকে সর্বোচ্চ ৪৮ টাকা ৬০ পয়সায় হাতবদল হয়। এক বছরে শেয়ারদর ৩১ টাকা ৯০ পয়সা থেকে ৫২ টাকা ৮০ পয়সার মধ্যে ওঠানামা করে।

২০২০ সালের ৩১ ডিসম্বের সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ২০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ৩৩ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৬ টাকা ৬৩ পয়সা।

‘এ’ ক্যাটেগরির এ কোম্পানিটি ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। দুই হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন এক হাজার ৩৯২ কোটি ১৭ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ তিন হাজার ৭৯ কোটি ২৫ লাখ টাকা। কোম্পানিটির ১৩৯ কোটি ২১ লাখ ৭২ হাজার ৩৯৯টি শেয়ার রয়েছে। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৪৬ দশমিক ২৪ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক ১০ দশমিক ৫৩ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে ৩৭ দশমিক ৯৩ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে পাঁচ দশমিক ৩০ শতাংশ শেয়ার। সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১৪ দশমিক ৬৩ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ১৩ দশমিক শূন্য এক।