শেয়ার কিনবেন রেনাটার মনোনীত পরিচালক

নিজস্ব প্রতিবেদক: ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি রেনাটা লিমিটেডের মনোনীত পরিচালক সৈয়দা এস কায়সার কবির শেয়ার কেনার কথা ঘোষণা করেছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটির মনোনীত পরিচালক সৈয়দা এস কায়সার কবির (সাজিদা ফাউন্ডেশন কর্তৃক মনোনীত) ১০ হাজার শেয়ার কিনবেন। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে বর্তমান বাজারদরে পাবলিক মার্কেট থেকে উল্লিখিত সংখ্যক শেয়ার কিনবেন তিনি।

‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি ১৯৭৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ২৫০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৯৭ কোটি ৪৪ লাখ ৮০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ২ হাজার ৮২ কোটি ৮৪ লাখ হাজার টাকা। কোম্পানিটির ৯ কোটি ৭৪ লাখ ৪৮ হাজার ১৬৬ শেয়ার রয়েছে। মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা বা পরিচালকদের কাছে ৫১ দশমিক ১৮ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৯ দশমিক ৪৮ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে ২২ দশমিক ৭৭ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৬ দশমিক ৫৭ শতাংশ শেয়ার।

এদিকে সর্বশেষ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারদর তিন দশমিক ৫৩ শতাংশ বা ৪৫ টাকা ৭০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ এক হাজার ৩৪০ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল এক হাজার ৩৪০ টাকা ৯০ পয়সা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ এক হাজার ২৯১ টাকা ২০ পয়সা থেকে সর্বোচ্চ এক হাজার ৩৪৮ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়। দিনজুড়ে কোম্পানিটির এক লাখ ৪১ হাজার ৩৮৮টি শেয়ার মোট ৬৫৮ বার হাতবদল হয়, যার বাজারদর ১৮ কোটি ৭১ লাখ ১০ হাজার টাকা। গত এক বছরে কোম্পানির শেয়ারদর এক হাজার ৫০ টাকা ৯০ পয়সা থেকে এক হাজার ৪৮৫ টাকায় ওঠানামা করে।

এদিকে সম্প্রতি প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে কোম্পানিটি। প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর, ২০২১) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৪ টাকা ১৯ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১২ টাকা ৭০ পয়সা। ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৭৮ টাকা ১৮ পয়সা। আর প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১৬ টাকা ২৮ পয়সা, আগের বছরের একই সময়ে ছিল ছয় টাকা ৮০ পয়সা।

২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে কোম্পানিটি ১৪৫ শতাংশ নগদ এবং ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ৫১ টাকা ৯৪ পয়সা। ৩০ জুন, ২০২১ শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৬৩ টাকা ৮৫ পয়সা। এছাড়া এই হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৪৪ টাকা ৩৪ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ১৮ ডিসেম্বর বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯৬৭  জন  

সর্বশেষ..