প্রিন্ট করুন প্রিন্ট করুন

শেয়ার বিজের ইসমাইল আলীসহ ১১ সাংবাদিক পুরস্কৃত

ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড

নিজস্ব প্রতিবেদক: দৈনিক শেয়ার বিজের প্রধান প্রতিবেদক মো. ইসমাইল আলীসহ ১১ জন সাংবাদিক ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) ‘বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড ২০২২’ পেয়েছেন। বিদ্যুৎ খাতের ‘ক্যাপাসিটি চার্জ’ নিয়ে ধারাবাহিক প্রতিবেদনের জন্য প্রিন্ট মিডিয়া ক্যাটেগরিতে দ্বিতীয় পুরস্কার পেয়েছেন মো. ইসমাইল আলী। গতকাল ডিআরইউর নসরুল হামিদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের হাতে অ্যাওয়ার্ড তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘গণমাধ্যমে প্রকাশিত খবর আমরা কেটে দিই না, কোনো এক সময় এমন সেন্সর বোর্ড ছিল। কিন্তু আমরা কোনোরকম নিয়ন্ত্রণ করি না। স্বাধীনভাবেই মিডিয়া কাজ করে। আমি যেখানেই গিয়েছি সেখানেই মিডিয়া ব্যক্তিত্বদের উপস্থিতি দেখেছি। তার মানে সারাদেশে মিডিয়াকর্মীদের বিচরণ রয়েছে। ফলে খবরগুলো সঙ্গে সঙ্গে মানুষের কাছে পৌঁছে যাচ্ছে।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘গণমাধ্যমকর্মীদের আরও অবদান রাখতে হবে। প্রতিদিন বাংলাদেশে যেসব ঘটছে তা যেভাবে লেখেন, সেভাবে পজিটিভ যেসব নিউজ, সেগুলো মিডিয়ার মাধ্যমে প্রকাশ করলে যারা ভালো কাজ করে তারা উৎসাহিত হন।’ তিনি বলেন, অনেক সময় নানা প্রতিবন্ধকতায় পড়তে হয়। সেটি আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সবসময় সমাধান করছি। চ্যানেল আই কৃষি নিয়ে কাজ করছে, ফলে খামারিরা উৎসাহিত হয়েছেন। দেশকে এগিয়ে যেতে সহায়তা করবেন বলে আশা করি।

ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড পেলেন যারা: এবার চার ক্যাটেগরিতে ‘ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২২’ দেয়া হয়েছে। এতে ১০টি পুরস্কারের জন্য ১১ জন বিজয়ী হয়েছেন। জুরি বোর্ডের সদস্যদের কাছ থেকে প্রাপ্ত নম্বর যোগ করে এ ফল ঘোষণা করা হয়।

মুক্তিযুদ্ধ ক্যাটেগরিতে পুরস্কার পেয়েছেন রাজীব নূর (সমকাল)। তিনি ‘ইতিহাসের ছেড়া পাতা’ ধারাবাহিক প্রতিবেদনের জন্য এ পুরস্কার পেয়েছেন।

প্রিন্ট মিডিয়া ক্যাটেগরিতে প্রথম পুরস্কার পেয়েছেন সমকালের আবু যর আনছার উদ্দীন আহাম্মদ। দ্বিতীয় হয়েছেন দৈনিক শেয়ার বিজের মো. ইসমাইল আলী। এ ক্যাটেগরিতে যুগ্মভাবে তৃতীয় পুরস্কার পেয়েছেন ডেইলি স্টারের মোহাম্মদ জামিল খান এবং সমকালের ওবায়দুল্লাহ রনি।

অনলাইন ক্যাটেগরিতে প্রথম পুরস্কার পেয়েছেন নিউজবাংলার শাহ্ আলম খান, দ্বিতীয় চ্যানেল আইয়ের আবু মো. ফায়েজুল আরেফিন তানজীব, তৃতীয় ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক আবু সালেহ সায়াদাত।

অন্যদিকে ইলেকট্রনিক মিডিয়া ক্যাটেগরিতে প্রথম চ্যানেল২৪-এর মুকিমুল আহসান হিমেল, দ্বিতীয় একাত্তর টিভির মো. আদনান খান (নয়ন আদিত্য) ও তৃতীয় মাছরাঙা টিভির মো. নূর হোসেন বিশ্বাস (নূর সিদ্দিকী)।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দৈনিক বাংলার প্রকাশক চৌধুরী নাফিজ সরাফাত। সভাপতিত্ব করেন ডিআরইউ সভাপতি নজরুল ইসলাম মিঠু। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিব।