শেয়ার বেচবেন মার্কেন্টাইল ব্যাংকের উদ্যোক্তা

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের উদ্যোক্তা একেএম শহিদ রেজা শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, ব্যাংকটির উদ্যোক্তা একেএম শহিদ রেজা বর্তমানে কোম্পানিটির মোট চার কোটি ৮৮ লাখ তিন হাজার ৯৩১টি শেয়ার ধারণ করছে। আর ধারণ করা মোট শেয়ার থেকে ১০ লাখ শেয়ার বিক্রি করবেন। আগামী ৩১ অক্টোবরের মধ্যে বর্তমান বাজারদরে পাবলিক মার্কেটের মাধ্যমে উল্লিখিত পরিমাণ শেয়ার বিক্রি করবেন।

কোম্পানিটি ২০০৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। এক হাজার ২০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন এক হাজার ৩৩ কোটি ২২ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ এক হাজার ১৮১ কোটি ৯২ লাখ টাকা। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট ১০৩ কোটি ৩২ লাখ ১৭ হাজার ২৮টি শেয়ার রয়েছে। কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৩৬ দশমিক ৭৮ শতাংশ, প্রাতিষ্ঠানিক ২৫ দশমিক ৭৫ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে চার দশমিক শূন্য সাত শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে বাকি ৩৩ দশমিক ৪০ শতাংশ শেয়ার।

ব্যাংক খাতের কোম্পানিটি ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের সাড়ে ১০ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে ব্যাংকটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা ২৬ পয়সা। আর ৩১ ডিসেম্বর ২০২০ তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য হয়েছে ২২ টাকা ৬১ পয়সা। এর আগে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরে বিনিয়োগকারীদের হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে  ১১ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা ৩৭ পয়সা এবং ৩১ ডিসেম্বর তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২২ টাকা ৩৪ পয়সা।

সর্বশেষ..