প্রিন্ট করুন প্রিন্ট করুন

শেষ শ্রদ্ধায় ফিদেল কাস্ত্রো

শেয়ার বিজ ডেস্ক: কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোকে তার জš§ভূমি সান্তিয়াগোতে শেষ বিদায় জানিয়েছে লাখো মানুষ। কিউবানরা ছাড়াও বিভিন্ন দেশের নেতারা এতে অংশ নিয়েছেন। পুরো অনুষ্ঠানের নেতৃত্ব দিয়েছেন তার ছোট ভাই কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো। খবর বিবিসি।

এই প্রক্রিয়া শেষে সেখানেই তাকে সমাহিত করা হয়।  রাউল কাস্ত্রো জানিয়েছেন, ফিদেল কাস্ত্রোর ইচ্ছা অনুযায়ী তার নামে কোনো মন্যুমেন্ট বা সড়কের নামকরণ করা যাবে না। এ বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। ফিদেল কাস্ত্রো সবসময় ব্যক্তিপূজার বিরুদ্ধে ছিলেন বলেও তিনি জানান।

এর আগে ফিদেল কাস্ত্রোর দেহভস্ম তার জš§স্থান সান্তিয়াগো শহরে পৌঁছায়। সমবেত বিপুলসংখ্যক মানুষ তার প্রতি শ্রদ্ধা জানিয়ে ‘ফিদেল চিরজীবী হোন’ সেøাগান দিতে থাকে।

অনুষ্ঠানে যোগ দিয়েছেন ভেনিজুয়েলা, নিকারাগুয়া, বলিভিয়ার নেতারা ও আর্জেন্টিনার ফুটবল তারকা ডিয়েগো ম্যারাডোনা। এর আগে হাভানা থেকে রওনা হয়ে চারদিনের যাত্রায় পথে পথে মানুষের শ্রদ্ধা আর ভালোবাসায় সান্তিয়াগোতে পৌঁছায় ফিদেল কাস্ত্রোর দেহভস্ম।

গত ২৫ নভেম্বর নব্বই বছর বয়সে কিউবার বিপ্লবী এই নেতার জীবনাবসান ঘটে। ঘণ্টাখানেক পর রাউল কাস্ত্রো আনুষ্ঠানিকভাবে ওই বিপ্লবীর মৃত্যুর খবর নিশ্চিত করেন।

ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে ৯ দিনের শোক পালনের  ঘোষণা দেয় দেশটির সরকার। সে সময়েই কাস্ত্রোর দেহভস্ম দেশজুড়ে ঘোরানোর সিদ্ধান্তের কথা জানানো হয়। শেষ ইচ্ছা অনুযায়ী তাকে দাহ করা হয়।