বাণিজ্য সংবাদ

শেষ হলো দ্বিতীয় চায়না ইম্পোর্ট এক্সপো

চীন সরকারের উদ্যোগে সাংহাইতে অনুষ্ঠিত হলো ‘দ্বিতীয় চায়না ইন্টারন্যাশনাল ইম্পোর্ট এক্সপো-২০১৯’। চীনের প্রেসিডেন্ট গত ৫ নভেম্বর ৬ দিনব্যাপী এ এক্সপো’র উদ্বোধন করেন। গত ১০ নভেম্বর ছিল এর শেষ দিন। গতকাল বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। বাংলাদেশের রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) নেতৃত্বে বিসিক, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), হাইটেক পার্ক কর্তৃপক্ষ, বাংলাদেশ পর্যটন বোর্ড, বাংলাদেশ পর্যটন করপোরেশন ও বাংলাদেশ পাটকল করপোরেশন এতে অংশ নেয়।

প্রতিষ্ঠানগুলো নিজস্ব পণ্য পদর্শনের পাশাশাশি বাংলাদেশের পর্যটন, বিনিয়োগের পরিবেশ ও বাংলাদেশ সরকারের দেওয়া সুযোগ-সুবিধা  তুলে ধরে। প্রতিনিধি দলের প্রধান সালমান এফ রহমান বাংলাদেশ প্যাভিলিয়ন ঘুরে দেখে সন্তোষ প্রকাশ করেন। তিনি আগামীতে আরও বড় পরিসরে এ ধরনের এক্সপোতে অংশ গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন।

বিশ্বের ৬৩টি দেশের তিন শতাধিক প্রতিষ্ঠান এ এক্সপোতে অংশ নেয়। এতে আগত প্রতিষ্ঠানগুলোর সঙ্গে পারস্পরিক পরিচয় হয়েছে। পণ্যেও মান তুলনা এবং অভিজ্ঞতা বিনিময় করার সুযোগ হয়েছে। অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান বাংলাদেশ প্যাভিলিয়ন পরিদর্শন করেন।

বিশেষ করে চায়নার বিনিয়োগকারীগণ বাংলাদেশে তৈরি পোশাক, চামড়া শিল্প এবং এনার্জি খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন। বিজ্ঞপ্তি

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..