প্রিন্ট করুন প্রিন্ট করুন

শেয়ার বেচবে ডেসকোর করপোরেট উদ্যোক্তা পিডিবি

নিজস্ব প্রতিবেদক : শেয়ার বেচবে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) লিমিটেডের করপোরেট উদ্যোক্তা বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, বিপিডিবি’র কাছে থাকা নিজ প্রতিষ্ঠানের মোট ২৯ কোটি ৩১ লাখ চার হাজার ২৫৯টি শেয়ার রয়েছে। এর মধ্য থেকে দুই কোটি ৯৩ লাখ ১০ হাজার ৪২৫টি শেয়ার বিক্রি করবে।

প্রতিষ্ঠানটি বর্তমান বাজারদরে (ইন দ্য পাবলিক মার্কেট) আগামী ৩০ কার্যদিবসের মধ্যে স্টক এক্সচেঞ্জের মাধ্যমে শেয়ার বিক্রি শেষ করবে বলে জানিয়েছে।

উল্লেখ্য, ডেসকো ২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। গতকাল কোম্পানিটির শেয়ারদর আগের দিনের চেয়ে শূন্য দশমিক ৪১ শতাংশ বা ২০ পয়সা বেড়ে প্রতিটি শেয়ার সর্বশেষ ৪৮ টাকা ৫০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৪৮ টাকা ৪০ পয়সা। দিনজুড়ে দুই লাখ ৫৫ হাজার ৭০৬টি শেয়ার ২৬১ বার হাতবদল হয়, যার বাজারদর এক কোটি ২৩ লাখ ৭৭ হাজার টাকা। শেয়ারদর সর্বনি¤œ ৪৮ টাকা ১০ পয়সা থেকে সর্বোচ্চ ৪৮ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ৪৬ টাকা থেকে ৫৯ টাকার মধ্যে ওঠানামা করে। ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৩৯৭ কোটি ৫৬ লাখ ৯০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৮৮৮ কোটি ২৩ লাখ টাকা। ৩০ জুন ২০১৬ সমাপ্ত হিসাববছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ১২ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৭ টাকা চার পয়সা।

২০১৫ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১০ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় ইপিএস হয়েছে চার টাকা ৩২ পয়সা এবং এনএভি দাঁড়িয়েছে ৩৪ টাকা ১৬ পয়সা, যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে এক টাকা ৯৪ পয়সা ও ৩২ টাকা ৮২ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে ১৬৩ কোটি ৪৮ লাখ ৭০ হাজার টাকা। এটি আগের বছর একই সময় ছিল ৬৬ কোটি ৮৬ লাখ ৪০ হাজার টাকা। প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ১৬) ইপিএস হয়েছে ৫৭ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল ৬৭ পয়সা। ইপিএস কমেছে ১০ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০১৬ পর্যন্ত এনএভি ছিল ৩৭ টাকা ৮৩ পয়সা, যা একই বছরের ৩০ জুন পর্যন্ত সময়ে ছিল ৩৭ টাকা চার পয়সা।

ডিএসইর সর্বশেষ তথ্যমতে, ডেসকোর মোট শেয়ারের মধ্যে ৩০ দশমিক ২৯ শতাংশ শেয়ার রয়েছে সরকারের কাছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৮ দশমিক ১৮ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে শূন্য দশমিক ৫৭ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে ছয় দশমিক ২৫ শতাংশ শেয়ার রয়েছে।