কোম্পানি সংবাদ

শেয়ার বেচাকেনা করবেন দুই কোম্পানি পরিচালক

নিজস্ব প্রতিবেদক: ব্যাংক খাতের কোম্পানি ব্যাংক এশিয়া লিমিটেডের উদ্যোক্তা পরিচালক শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন। আর খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টস লিমিটেডের উদ্যোক্তা ও পরিচালক শেয়ার বেচাকেনার ঘোষণা দিয়েছেন। একইসঙ্গে আরেক উদ্যোক্তা পরিচালক শামসুল আলম শামীম শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
ব্যাংক এশিয়া লিমিটেড: কোম্পানিটির উদ্যোক্তা পরিচালক রুমী এ হোসেন তিন লাখ শেয়ার বর্তমান বাজারদরে সাধারণ মার্কেট থেকে কিনবেন। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে এ শেয়ার কেনা সম্পন্ন হবে জানা গেছে।
এদিকে গতকাল ডিএসইতে শেয়ারদর অপরিবর্তিত থেকে প্রতিটি সর্বশেষ ১৭ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১৮ টাকা ১০ পয়সা। দিনজুড়ে তিন লাখ ১৯ হাজার ৬৯১টি শেয়ার মোট ৭৪ বার হাতবদল হয়, যার বাজারদর ৫৭ লাখ ৪২ হাজার টাকা। দিনজুড়ে শেয়ারদর সর্বনি¤œ ১৭ টাকা ৬০ পয়সা থেকে সর্বোচ্চ ১৮ টাকা ১০ পয়সায় হাতবদল হয়। এক বছরে শেয়ারদর ১৫ টাকা ৩০ পয়সা থেকে ২১ টাকা ১০ পয়সার মধ্যে ওঠানামা করে।
‘এ’ ক্যাটেগরির এ কোম্পানিটি ২০০৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এক হাজার ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন এক হাজার ১১০ কোটি ৩৯ লাখ টাকা। কোম্পানিটির মোট ১১১ কোটি তিন লাখ ৮৭ হাজার ৪৮৬টি শেয়ার রয়েছে। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে মোট শেয়ারের ৫২ দশমিক ২৫ শতাংশ উদ্যোক্তা বা পরিচালক, প্রতিষ্ঠানিক ৩১ দশমিক ২৩ শতাংশ, বিদেশি শূন্য দশমিক ৪২ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ১৬ দশমিক ১০ শতাংশ শেয়ার রয়েছে।
৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি পাঁচ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা এক পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২০ টাকা ৮৮ পয়সা, যা আগের বছর একই সময় যথাক্রমে এক টাকা ৯০ পয়সা ও ১৮ টাকা ৮৫ পয়সা ছিল। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ৩০ এপ্রিল সকাল ১১টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৫ এপ্রিল।
রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টস: কোম্পানিটির উদ্যোক্তা ফখর-উজ-জামানের কাছে মোট ৫৫ লাখ ৮৫ হাজার ৪০৬টি শেয়ার রয়েছে। তা থেকে তিনি ৯ লাখ ২৫ হাজার শেয়ার বিক্রি করবেন। অন্যদিকে করপোরেট পরিচালক কনক্রিট অ্যান্ড স্টিল টেকনোলজিস লিমিটেড ৯ লাখ ২৫ হাজার শেয়ার কিনবে। উল্লেখ্য, ওই শেয়ার ব্লক মার্কেটের মাধ্যমে কিনবে। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে বর্তমান বাজারদরে উল্লিখিত পরিমাণ শেয়ার কেনাবেচা সম্পন্ন হবে।
এদিকে গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর দুই দশমিক পাঁচ শতাংশ বা ৩০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ১৪ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১৪ টাকা ৮০ পয়সা। দিনজুড়ে এক লাখ ৪৭ হাজার ৮৪০টি শেয়ার মোট ১৩৯ বার হাতবদল হয়, যার বাজারদর ২১ লাখ ৮৯ হাজার টাকা। দিনজুড়ে শেয়ারদর সর্বনি¤œ ১৪ টাকা ৭০ পয়সা থেকে সর্বোচ্চ ১৪ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ১৩ টাকা থেকে ২৩ টাকা ৪০ পয়সার মধ্যে ওঠানামা করে।

সর্বশেষ..