আজকের পত্রিকা

শেয়ার হস্তান্তর করবেন ফিনিক্স ইন্স্যুরেন্সের উদ্যোক্তা

নিজস্ব প্রতিবেদক: বিমা খাতের কোম্পানি ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের উদ্যোক্তা মেহেরুন হক শেয়ার হস্তান্তরের ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটির উদ্যোক্তা মেহেরুন হকের কাছে কোম্পানির মোট তিন লাখ ৪১ হাজার ২৭৯টি শেয়ারের সম্পূর্ণ শেয়ার স্টক এক্সচেঞ্জের লেনদেন সিস্টেমের বাইরে উপহার হিসেবে কন্যা সাদাফ শামশাদ হককে দিবেন। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে ডিএসই’র অনুমোদন সাপেক্ষে উল্লিখিত পরিমাণ হস্তান্তর করবেন।
এদিকে গতকাল ডিএসইতে শেয়ারদর এক দশমিক সাত শতাংশ বা ৩০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ২৭ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ২৮ টাকা। ওইদিন কোম্পানিটির এক লাখ ১৭ হাজার ৭৯০টি শেয়ার মোট ৪২ বার হাতবদল হয়, যার বাজারদর ৩৩ লাখ এক হাজার টাকা। আর দিনভর শেয়ারদর সর্বনিম্ন ২৭ টাকা ৮০ পয়সা থেকে সর্বোচ্চ ২৮ টাকা ৫০ পয়সায় ওঠানামা করে। এক বছরের মধ্যে শেয়ারদর ২২ টাকা ৯০ পয়সা থেকে ৪৩ টাকা ৩০ পয়সায় ওঠানামা করে।
২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে দুই টাকা ৫৬ পয়সা আর শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩৭ টাকা এক পয়সা। ওই সময় মোট মুনাফা করেছে ১০ কোটি ৩০ লাখ ৯০ হাজার টাকা। এর আগে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১৬ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। যা ২০১৬ সালে ছিল ১৫ শতাংশ নগদ লভ্যাংশ। ২০১৭ সালে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছিল দুই টাকা ৭৬ পয়সা আর শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়ায় ৪২ টাকা ৩৪ পয়সা। যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে দুই টাকা ৪৪ পয়সা ও ৩৪ টাকা ৬৪ পয়সা। বিমা খাতের এ কোম্পানিটি ১৯৯৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৪০ কোটি ৩৪ লাখ ২০ হাজার টাকা। কোম্পানিটির চার কোটি তিন লাখ ৪১ হাজার ৫৭২টি শেয়ার রয়েছে। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৪৬ দশমিক এক শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক ২৫ দশমিক ৩৮ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ২৮ দশমিক ৬১ শতাংশ শেয়ার। সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১০ দশমিক ৯৪ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ১২ দশমিক ৮৪।

সর্বশেষ..