দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

শ্যামল ইকুইটি ম্যানেজমেন্টকে সতর্ক করার সিদ্ধান্ত

নিজম্ব প্রতিবেদক: সিকিউরিটি আইন ভঙ্গ করায় শ্যামল ইকুইটি ম্যানেজমেন্টকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকালের কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ২০১৮ সালের আগস্টে পরিদর্শন প্রতিবেদন অনুযায়ী শ্যামল ইকুইটি ম্যানেজমেন্ট তাদের কনসোলিডেটেড কাস্টমার্স অ্যাকউন্টে ঘাটতি রেখেছে। এছাড়া কোম্পনি একজন গ্রাহকের নামে একাধিক হিসাব পরিচালনা করে ডিপজিটরি বিধিমালা ভঙ্গ করেছে। একইভাবে কোম্পানি তাদের কর্মচারীদের এবং কর্মচারীর আত্মীয়দের ঋণসুবিধা প্রদান করাসহ আরও কিছু আইন ভঙ্গ করে। তাই শ্যামল ইকুইটি ম্যানেজমেন্টকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

এদিকে গতকালের সভায় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি সেকেন্ডারি মার্কেটে লেনদেনে অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য দক্ষতার সহিত সার্ভিলেন্স কার্যক্রম সম্পাদনের লক্ষ্যে একটি কর্ম-পরিকল্পনা অনুমোদন করেছে।

জানা গেছে, সার্ভিলেন্স কার্যক্রম সম্পাদনের লক্ষ্যে কর্ম-পরিকল্পনা অনুমোদন ছাড়াও সভায় পুঁজিবাজারের বিভিন্ন কার্যক্রমের ওপর গোপনীয় তথ্য সংগ্রহের উদ্দেশ্যে সার্ভিলেন্স বিভাগের নাম পরিবর্তন করে ‘মার্কেট সার্ভিলেন্স অ্যান্ড ইন্টেলিজেন্স’ নামকরণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। 

এছাড়া গতকালের সভায় ‘জেড’ ক্যাটেগরির কোম্পানিগুলোর সুশাসন আনার লক্ষ্যে উদ্যোক্তা ও পরিচালকদের শেয়ার বিক্রয় হস্তান্তরসহ এ ধরনের কোম্পানির বিষয়ে আরও কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..