বিশ্ব সংবাদ

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে গোটাবায়ে রাজাপক্ষের জয়

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী গোতাবায়া রাজাপাকসে

শেয়ার বিজ ডেস্ক: শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষের ভাই গোটাবায়ে রাজাপক্ষে। গতকাল রোববার গোটাবায়ের মুখপাত্র কেহেলিয়া রাম্বুকওয়েলা জয়ের বিষয়টি নিশ্চিত করেছেন। হাড্ডাহাড্ডি লড়াইয়ে তিনি সাজিথ প্রেমাদাসাকে পরাজিত করেছেন। খবর: এএফপি।

৭০ বছরের গোটাবায়ে রাজাপক্ষে সাবেক প্রতিরক্ষামন্ত্রী। তিনি তামিল গেরিলাদের পরাস্ত করেন এবং ৩৭ বছর ধরে চলা বিচ্ছিন্ন তাবাদি যুদ্ধের অবসান ঘটান। এবারের নির্বাচনে তিনি ৫০ দশমিক সাত শতাংশ ভোট পেয়েছেন। কেহেলিয়া রাম্বুকওয়েলা জানান, চূড়ান্ত গণনা শেষে গোটাবায়ে ৫৩ থেকে ৫৪ শতাংশ ভোট পাওয়ার আশা করছেন। তার এ মন্তব্যের কিছুক্ষণ পরই প্রকাশ্যে পরাজয় মেনে নেন নিকটতম প্রতিদ্বন্দ্বী সাজিথ প্রেমাদাসা (৫২)। তিনি পেয়েছেন ৪৫ দশমিক তিন শতাংশ ভোট। সংখ্যালঘু তামিল এলাকায় তিনি বেশি সমর্থন পেয়েছেন। তিনি প্রতিদ্বন্দ্বী গোটাবায়াকে অভিনন্দন জানিয়ে বলেন, জনগণের রায়কে সম্মান জানাচ্ছি। শ্রীলঙ্কার সপ্তম প্রেসিডেন্ট হিসেবে জয়লাভ করায় গোটাবায়ে রাজাপক্ষেকে অভিনন্দন।

নির্বাচন কমিশনের চেয়ারম্যান মাহিন্দা দেশাপ্রিয়া বলেন, এক কোটি ৫৯ লাখ ৯ হাজার ভোটারের মধ্যে প্রায় ৮০ শতাংশ ভোটার গতকাল শনিবার ভোট দেন। জনমত জরিপ নিষিদ্ধ হলেও সব প্রার্থীর মধ্যে আগে থেকেই এগিয়ে ছিলেন সাবেক প্রতিরক্ষামন্ত্রী গোটাবায়ে রাজাপক্ষে। প্রভাবশালী রাজনীতিবিদ মাহিন্দা রাজাপক্ষে ক্ষমতাচ্যুত হওয়ার পর তার ছোট ভাই গোটাবায়ে রাজাপক্ষে তাদের দল ফ্রিডম পার্টির শীর্ষ পদে রয়েছেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..