Print Date & Time : 11 August 2022 Thursday 6:09 am

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ঢাকায়, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক আজ  

 

নিজস্ব প্রতিবেদক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা শিরিসেনা বর্তমানে তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় অবস্থান করছেন। গতকাল বৃহস্পতিবার পূর্বাহ্নে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি। প্রটোকল অনুযায়ী বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে অভ্যর্থনা জানান। পরে তিনি পূর্বনির্ধারিত সফরসূচি অনুসারে ব্যস্ত সময় কাটান। আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করার কথা রয়েছে সফররত প্রেসিডেন্টের।

সূত্রমতে, দেশটির পররাষ্ট্রমন্ত্রী, দুর্যোগ ও ত্রাণমন্ত্রী, উচ্চশিক্ষা এবং জনপথ প্রতিমন্ত্রী, কৃষি প্রতিমন্ত্রী, অর্থ ও গণযোগাযোগ উপমন্ত্রী, বন্দর ও নৌপরিবহন উপমন্ত্রীসহ সরকারের কর্মকর্তা এবং ব্যবসায়ী প্রতিনিধিসহ ৭৩ সদস্যবিশিষ্ট প্রতিনিধিদল রয়েছে রাষ্ট্রপতির সঙ্গে।

বিমানবন্দরে সফররত প্রেসিডেন্টকে স্বাগত জানিয়ে গান স্যালুট ও গার্ড অব অনার প্রদান করা হয়। পরে সফরসূচি অনুসারে গতকাল বিকালে তিনি জাতীয় স্মৃতিসৌধ, বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন। সেখানে তিনি শহীদ মুক্তিযোদ্ধা ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন। পরে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী সাক্ষাৎ করেন সফররত প্রেসিডেন্টের সঙ্গে।

আজ সফরের দ্বিতীয় দিন দুই দেশের নির্বাহী প্রধান প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রী পর্যায়ে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ বৈঠকে দুদেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে পারস্পরিক সহযোগিতার পাশাপাশি আঞ্চলিক নানা বিষয়ে আলোচনা করবেন দুই নেতা। এ দিনই সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সফররত প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে জানা গেছে।

আজ দুই রাষ্ট্রপ্রধানের উপস্থিতিতে দুদেশের মধ্যে ১০টির বেশি চুক্তি বা সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে। এর মধ্যে রয়েছে দুদেশের মধ্যে কৃষিক্ষেত্রে সহযোগিতা, উচ্চশিক্ষা, উপকূলীয় জাহাজ চলাচল, কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি, দুদেশের বিনিয়োগ কর্তৃপক্ষের মধ্যে সহযোগিতা, তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি ক্ষেত্রে সহযোগিতা, দুদেশের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে সহযোগিতা, দুদেশের ফরেন সার্ভিস ইনস্টিটিউটের মধ্যে এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) এবং শ্রীলঙ্কার আইআরএসএসের মধ্যে চুক্তি বা সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে। রেডিও, ফিল্ম ও টিভির সম্প্রচারের ক্ষেত্রে সহযোগিতা, বিএসটিআই ও এসএলএসআইয়ের মধ্যে সহযোগিতা, সংবাদ সংস্থার মধ্যে সহযোগিতা এবং পোশাক খাতে পারস্পরিক সহযোগিতার জন্য স্মারক সই হওয়ার সম্ভাবনা রয়েছে এ সময়।

আগামী কাল শ্রীলঙ্কার রাষ্ট্রপতি দেশে ফেরার আগে যোগ দেবেন বাংলাদেশ-শ্রীলঙ্কা বিজনেস সংলাপে। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, এমসিসিআই ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) যৌথভাবে এ সংলাপ আয়োজন করবে।