দিনের খবর

সংসদের শীতকালীন অধিবেশন শুরু কাল

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদের চলতি বছরের প্রথম অধিবেশন অর্থাৎ শীতকালীন অধিবেশন শুরু হচ্ছে আগামী সোমবার। প্রতি বছরের মতো ওইদিন সরকারের কার্যক্রম তুলে ধরে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। করোনাভাইরাসের (কভিড-১৯) সংক্রমণের কারণে এবারের অধিবেশনও সংক্ষিপ্ত করা হচ্ছে। অধিবেশনটি মাত্র ১২ থেকে ১৪ কার্যদিবস চলতে পারে। এ অধিবেশনেও স্বাস্থ্যবিধি মেনে সীমিত সংখ্যক এমপি অংশ নেবেন। প্রথম দিন যেহেতু রাষ্ট্রপতি ভাষণ দেবেন এজন্য প্রথম দিন সব এমপি অধিবেশনে অংশ নিতে পারবেন। 

এরপর রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ জানিয়ে সংসদে আনা প্রস্তাবের বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। এ সময়

প্রতিদিন ৭০-৮০ জনের উপস্থিতির টার্গেট নিয়ে সর্বোচ্চ ৯০ জন সংসদ সদস্যকে অধিবেশনে অংশ নিতে আমন্ত্রণ জানানো হবে।

সাধারণত সংসদের শীতকালীন অধিবেশন দীর্ঘ হয়। বছরের প্রথম এ অধিবেশন ৩০ থেকে ৩৫ কার্যদিবস চলে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে এবারের অধিবেশন সংক্ষিপ্ত করে ১২ থেকে ১৪ কার্যদিবস চলতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। যারা করোনা পজিটিভ হবেন, তারা অধিবেশনে অংশ নিতে পারবেন না।

এ বিষয়ে জাতীয় সংসদের চিফ হুইপ নুর-ই আলম চৌধুরী লিটন বলেন, করোনা পরিস্থিতির কারণে ১২ থেকে ১৪ কার্যদিবস অধিবেশন চালানো হতে পারে। অধিবেশন শুরুর আগে এবারও সংসদ সদস্যদের করোনা পরীক্ষা করানোর হবে। প্রথম দিন রাষ্ট্রপতি ভাষণ দেবেন। এ কারণে ওইদিন সবাই অংশ নিতে পারবেন। এরপর থাকবে প্রতিদিন ৭০-৮০ জনের উপস্থিতি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..