দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

সঞ্চয়ী হিসাব খুলতে পারবেন প্রবাসীরা

নিজস্ব প্রতিবেদক: এখন থেকে অনিবাসী বা প্রবাসী বাংলাদেশিরা বাংলাদেশের যে কোনো ব্যাংকে সঞ্চয়ী হিসাব খুলতে পারবেন। এমনকি বিদেশগামীরাও এই হিসাব খুলতে পারবেন। এমন সিদ্ধান্তের ফলে এখন থেকে প্রবাসীরা ব্যাংকে মেয়াদি ও সঞ্চয়ী হিসাবেও টাকা জমা দিতে পারবেন। গতকাল এমন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাণিজ্যিক ব্যাংকগুলোর এডি শাখাগুলো এটি করতে পারবে। এজন্য ব্যাংকগুলো প্রবাসী অধ্যুষিত দেশগুলোতে বিদেশি এক্সচেঞ্জ প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সমঝোতা তথা ড্রয়িং অ্যারেঞ্জমেন্টে যেতে পারবে। এছাড়া ব্যাংকের নন-এডি শাখাগুলোর মধ্যে যারা রেমিট্যান্স সেবা দেয়, তারাও এই হিসাবটি পরিচালনা করতে পারবে।

জানা গেছে, প্রবাসীরা ব্যাংক হিসাব খুলার সময়ে কোনো অর্থ জমা না দিলেও হিসাবটি চালু করা যাবে। পরে হিসাবে অর্থ স্থানান্তর করা যাবে। বর্তমানে প্রবাসীরা বৈদেশিক মুদ্রা ও নন রেসিডেন্সি টাকা হিসাবটি পরিচালিত করতে পারে। এর সঙ্গে নতুন করে সঞ্চয়ী হিসাবটি খুলতে পারবে।

প্রবাসীরা প্রতি মাসে বা তিন মাস অন্তর অন্তর টাকা পাঠাতে পারবেন এ হিসাবে। এজন্য ব্যাংকগুলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়। প্রসঙ্গত, প্রবাসীদের পাঠানো বৈদেশিক মুদ্রার ওপর ভর করে বাড়ছে বাংলাদেশের রিজার্ভ।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ ➧

সর্বশেষ..