সুশিক্ষা

‘সড়কে পথচারী মৃত্যু: দায় কার’ শীর্ষক সেমিনার

সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের উদ্যোগে ‘সড়কে পথচারী মৃত্যু: দায় কার?’ শীর্ষক সেমিনার সম্প্রতি বিভাগের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে। পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান ও বিশ্ববিদ্যালয়ের

উপ-উপাচার্য অধ্যাপক ইঞ্জিনিয়ার এম আলী আশরাফের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিভাগের সহকারী অধ্যাপিকা ড. হাসিনা ইয়াসমিন।

ড. হাসিনা ইয়াসমিন বলেন, বাংলাদেশে সড়ক দুর্ঘটনা নিত্যনৈমিত্তিক বিষয়ে পরিণত হয়েছে। খবরের কাগজ খুললেই সড়ক দুর্ঘটনায় প্রাণহানির সংবাদ দেখি, তাদের অধিকাংশই পথচারী। তাই পথচারীর মৃত্যুরোধে সবার সচেতন হওয়া উচিত। নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করা উচিত।

তিনি উল্লেখ করেন, পর্যবেক্ষণে দেখা যায় অধিকাংশ পথচারী ওভারব্রিজ বা নিরাপদ পারাপারগুলো ব্যবহার না করে ঝুঁকি নিয়ে রাস্তা পার হয়। এছাড়া  হঠাৎ দৌড় দেওয়া, গতি পরিবর্তন করা, পারাপারের সময় মোবাইল ফোন ব্যবহার করা, অমনোযোগী হওয়া, হঠাৎ দিক পরিবর্তন করা প্রভৃতি কারণে তারা দুর্ঘটনার সম্মুখীন হয়। এ ধরনের আচরণ একটি সাধারণ ঘটনাকে গুরুতর দুর্ঘটনায় পরিণত করতে পারে। দুর্ঘটনা হ্রাস করার জন্য পথচারীদের আচরণ বুঝে রাস্তার কাঠামোতে পরিবর্তন আনা উচিত। সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের পুরকৌশল বিভাগ, চট্টগ্রাম নগরীর চৌরাস্তায় পথচারীদের আচরণ ও গতিবিধি নিয়ে গবেষণা করছে। এ আচরণগত অধ্যায়গুলো চৌরাস্তাগুলোর ইঞ্জিনিয়ারিং সমাধানের সঙ্গে যুক্ত করে চট্টগ্রাম নগরীতে যানজট ও দুর্ঘটনা প্রশমনে ব্যবহার করা হবে বলে জানিয়েছে ড. হাসিনা।

# সুশিক্ষা ডেস্ক

সর্বশেষ..