Print Date & Time : 31 October 2020 Saturday 7:37 pm

সপ্তাহের শেষদিনে ইতিবাচক গতিতে উভয় বাজার

প্রকাশ: November 22, 2019 সময়- 12:00 am

নিজস্ব প্রতিবেদক: সপ্তাহের শেষদিনে ইতিবাচক গতি দেখা গেছে উভয় পুঁজিবাজার। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেশিরভাগ শেয়ারদর বৃদ্ধির পাশাপাশি সূচক ইতিবাচক ছিল। লেনদেনও আগের কার্যদিবসের তুলনায় বেড়েছে। এদিন ৪২ শতাংশ কোম্পানির দর  বেড়েছে। কমেছে ৪০ শতাংশের। লেনদেনের শুরুতেই সূচকের উত্থান হয়। এরপর পুরো সময়জুড়ে সামান্য ওঠানামা করতে করতে শেষ পর্যন্ত ১৪ পয়েন্ট ইতিবাচক থেকে লেনদেন শেষ হয়। বাকি দুই সূচকও ইতিবাচক ছিল। অন্যদিকে চিটাগং স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক, শেয়ারদর ও লেনদেনে একই চিত্র লক্ষ করা গেছে।        

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ দশমিক ৭৩ পয়েন্ট বা দশমিক ৩১ শতাংশ বেড়ে চার হাজার ৭০৬ দশমিক ৬৬ পয়েন্টে অবস্থান করে।

ডিএসইএস বা শরিয়াহ্ সূচক ছয় দশমিক ৩২ পয়েন্ট বা দশমিক ৫৮ শতাংশ বেড়ে এক হাজার ৮১ দশমিক ৭৭ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক পাঁচ দশমিক ৩২ পয়েন্ট বা দশমিক ৩২ শতাংশ বেড়ে এক হাজার ৬৫০ দশমিক ৬৩ পয়েন্টে অবস্থান করে। গতকাল ডিএসইর বাজার মূলধন এক হাজার ৪১৫ কোটি টাকা বেড়ে দাঁড়িয়েছে তিন লাখ ৫৭ হাজার ৮১ কোটি টাকায়। ডিএসইতে লেনদেন হয় ৪২১ কোটি এক লাখ ৭৩ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪০৬ কোটি ৩৪ লাখ ৬১ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসেবে লেনদেন বেড়েছে  ১৪ কোটি ৬৭ লাখ টাকা। এদিন ১৪ কোটি ৬০ লাখ এক হাজার ৩৪৯ শেয়ার এক লাখ ২১ হাজার ২৬২ বার হাতবদল হয়। লেনদেন হওয়া ৩২৫ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত ছিল ৫৮টির দর।

গতকাল টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে বীকন ফার্মা। কোম্পানিটির ২৭ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। দর বেড়েছে ৮০ পয়সা। এরপর গ্রামীণফোনের ২১ কোটি ৩২ লাখ টাকা লেনদেন হয়। দর বেড়েছে পাঁচ টাকা ৪০ পয়সা। পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের ১৫ কোটি ৩৮ লাখ টাকা লেনদেন হয়। দর বেড়েছে এক টাকা ৩০ পয়সা। ন্যাশনাল টিউবসের ১৪ কোটি ৪৬ লাখ টাকা লেনদেন হয়, দর কমেছে সাড়ে ছয় টাকা। সোনার বাংলা ইন্স্যুরেন্সের ১০ কোটি ৮৫ লাখ টাকা লেনদেন হয়।

অন্যদিকে সিএসইতে গতকাল সিএসসিএক্স মূল্যসূচক পাঁচ দশমিক ৭৭ পয়েন্ট বা দশমিক শূন্য ছয় শতাংশ কমে আট হাজার ৬৭৫ দশমিক ৮৫ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ৯ দশমিক ১২ পয়েন্ট বা দশমিক শূন্য ছয় শতাংশ বেড়ে ১৪ হাজার ২৭২ দশমিক ১৩ পয়েন্টে অবস্থান করে। গতকাল সর্বমোট ২৩৬ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার এবং ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত ছিল ৩৮টির দর।

সিএসইতে এদিন ১৫ কোটি ২৯ লাখ ২৮ হাজার আট টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫ কোটি ৬১ লাখ ২৭ হাজার ১৮২ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসাবে লেনদেন কমেছে ৩১ কোটি ৯৯ লাখ টাকা।

সিএসইতে লেনদেনের শীর্ষে অবস্থান করে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স। কোম্পানিটির এক কোটি ২৯ লাখ টাকা লেনদেন হয়। এর পরের অবস্থানগুলোয় ছিল ডরিন পাওয়ার, লঙ্কাবাংলা ফাইন্যান্স, বীকন ফার্মা, সি পার্ল রিসোর্ট, স্কয়ার ফার্মা, ফেডারেল ইন্স্যুরেন্স, ভিএফএস থ্রেড, গ্রামীণফোন ও অলিম্পিক এক্সেসরিজ লিমিটেড।