প্রিন্ট করুন প্রিন্ট করুন

সপ্তাহের শেষ দিনে উভয় বাজারে সূচক ও লেনদেনে উত্থান

নিজস্ব প্রতিবেদক : দেশের উভয় পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চিটাগং স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের উত্থান দেখা গেছে। একই সঙ্গে আগের দিনের চেয়ে গতকাল লেনদেন বেড়েছে। তবে আগের দিনের মতো গতকালও সিংহভাগ সিকিউরিটিজের দর অপরিবর্তিত থাকতে দেখা গেছে।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, গতকাল ডিএসইতে লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত উত্থান-পতনের ধারা অব্যাহত ছিল। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল প্রধান সূচক ডিএসইএক্স ৯ দশমিক ৪৩ পয়েন্ট বা শূন্য দশমিক ১৫ শতাংশ বেড়ে ছয় হাজার ২৪৫ দশমিক ৩৭ পয়েন্টে অবস্থান করে। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক দশমিক ১৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৭০ দশমিক ৩১ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ১ দশমিক ৮০ পয়েন্ট বা দশমিক ০৮ শতাংশ বেড়ে দুই হাজার ২১৬ দশমিক ১৩ পয়েন্টে অবস্থান করে। ডিএসইতে লেনদেন হয় ৪৮৪ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৪৯ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এদিন ৭ কোটি ৫ লাখ ১ হাজার ৯৭৭টি শেয়ার এক লাখ ৬৫৯ বার হাতবদল হয়। লেনদেন হওয়া ৩১৮ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ২৩টির এবং অপরিবর্তিত ছিল ২৩৪টির দর।

গতকাল টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে বসুন্ধরা পেপার মিলস লিমিটেড। কোম্পানিটির ২৪ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর পরের অবস্থানে থাকা ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ২১ কোটি ৮৭ লাখ, জেনেক্স ইনফোসিস লিমিটেডের ১৯ কোটি ৩৭ লাখ, ই জেনারেশন লিমিটেডের ১৮ কোটি ৫৫ লাখ, আমরা নেটওয়ার্কস লিমিটেডের ১৬ কোটি ৩৩ লাখ এবং অ্যাডভেন্ট ফার্মা লিমিটেডের ১৬ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অন্যদিকে গতকাল ৮ দশমিক ৭৪ শতাংশ বেড়ে দর বৃদ্ধির শীর্ষে উঠে আসে ওরিয়ন ইনফিউশনস লিমিটেড। এর পরের অবস্থানে থাকা বেঙ্গল উইন্ডসর থার্মো প্লাস্টিকস লিমিটেডের ৮ দশমিক ৪৯ শতাংশ, হাক্কানী পাল্প অ্যান্ড পেপার মিলস লিমিটেডের ৭ দশমিক ৬৯ শতাংশ, বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের ৭ দশমিক ৬০ শতাংশ, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ৫ দশমিক ৬০ শতাংশ এবং এপেক্স ফুডস লিমিটেডের ৫ দশমিক ১২ শতাংশ শেয়ারদর বেড়েছে।

অন্যদিকে সিএসইতে গতকাল সিএসসিএক্স মূল্যসূচক ৭ দশমিক ২৪ পয়েন্ট বা শূন্য দশমিক ০৬ শতাংশ বেড়ে ১১ হাজার ৩৬ দশমিক ৪৮ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ১১ দশমিক ১১ পয়েন্ট বা শূন্য দশমিক ০৬ শতাংশ বেড়ে ১৮ হাজার ৪১৯ দশমিক ৬২ পয়েন্টে অবস্থান করে। গতকাল সর্বমোট ১৬১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ৩৪টির, কমেছে ১৩টির এবং অপরিবর্তিত ছিল ১১৪টির দর। গতকাল সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ৩ লাখ টাকার, আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬ কোটি ৯২ লাখ টাকার।