বিশ্ব সংবাদ

সফটওয়্যার ত্রুটিতেই উবারের স্বচালিত গাড়ির দুর্ঘটনা

শেয়ার বিজ ডেস্ক : ২০১৮ সালে উবারের স্বচালিত গাড়ির দুর্ঘটনায় পথচারী মৃত্যুর ঘটনায় গাড়ির সফটওয়্যারে ত্রুটি ছিল বলে জানিয়েছে মার্কিন নিরাপত্তা তদন্ত দল। যুক্তরাষ্ট্রের অ্যারিজনার টেম্পিতে রাস্তা পার হওয়ার সময় উবারের স্বচালিত গাড়ির ধাক্কায় নিহত হন এলাইন হার্জবার্গ নামের ৪৯ বছর বয়সি এক পথচারী। গাড়িটি হার্জবার্গকে পথচারী হিসেবে সঠিকভাবে শনাক্ত করতে

পারেনি বলে তথ্য উঠে এসেছে মার্কিন ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ডের (এনটিএসবি) তদন্তে। খবর: বিবিসি।

বিস্তারিত তদন্তে বেশ কিছু নিরাপত্তা ত্রুটি পাওয়া গেলেও দুর্ঘটনার সম্ভাব্য কারণ নিশ্চিত করা হয়নি। ১৯ নভেম্বর সভায় এর কারণ জানানোর আশা করছে নিরাপত্তা বোর্ড। গত মঙ্গলবার যে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে, তা স্বচালিত গাড়ির উন্নয়নে সহায়ক হবে বলে ধারণা করা হচ্ছে। উবারের ওই দুর্ঘটনায় সমালোচনার মুখে পড়ে স্বচালিত গাড়ির খাত।

২০১৮ সালের মার্চ মাসের ওই দুর্ঘটনায় সংশ্লিষ্ট উবারের স্বচালিত গাড়িটি ছিল একটি ভলভো এক্সসি৯০। দুর্ঘটনার ঠিক আগ মুহূর্তে বাইসাইকেল নিয়ে স্বল্প আলোতে একটি বহু লেনের সড়ক পার হচ্ছিলেন হার্জবার্গ। এনটিএসবি’র পক্ষ থেকে বলা হয়, দুর্ঘটনার আগ মুহূর্ত পর্যন্ত বাইসাইকেলটি সঠিকভাবে শনাক্ত করতে পারেনি উবারের স্বচালিত গাড়ি। এ সময়ের পর দুর্ঘটনা এড়ানো অসম্ভব ছিল।

তদন্ত শেষে এনটিএসবি জানিয়েছে, ‘সফটওয়্যার ব্যবস্থায় ব্যস্ত সড়কে পথচারীর বিষয়টি বিবেচনা করা হয়নি।’ প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০১৬ সালের সেপ্টেম্বর থেকে ২০১৮ সালের মার্চ মাসের মধ্যে ৩৭টি দুর্ঘটনায় পড়ে উবারের স্বচালিত গাড়ি।

প্রতিষ্ঠানটির এক বিবৃতিতে বলা হয়, ‘আমরা দুর্ঘটনায় এনটিএসবি’র তদন্ত গভীরভাবে মূল্যায়ন করছি এবং তাদের পরামর্শ যাচাই করতে চাচ্ছি।’

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..