বিশ্ব প্রযুক্তি

সফটব্যাংকের কাছে শেয়ার বিক্রি করছে উবার

শেয়ার বিজ ডেস্ক : জাপানের সফটব্যাংকের কাছে শেয়ার বিক্রি করতে যাচ্ছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান উবার। এ বিষয়ে দুই প্রতিষ্ঠানের মধ্যে একটি চুক্তিও চ‚ড়ান্ত হয়েছে। এখনও চুক্তির আর্থিক বিষয়ে না জানালেও সফটব্যাংক এক হাজার কোটি ডলার বিনিয়োগ করতে যাচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্র বলছে। খবর বিবিসি।

২০১৯ সালে শেয়ারবাজারে প্রবেশের মাধ্যমে প্রতিষ্ঠানে নতুন অধ্যায়ের উম্মোচন করতে ইচ্ছুক উবার। এর অংশ হিসেবেই জাপানের সফটব্যাংকের কাছে শেয়ার বিক্রি করছে প্রতিষ্ঠানটি। উবারের পক্ষ থেকে বলা হয়েছে, সফটব্যাংক থেকে সংগৃহীত অর্থ তারা ব্যবসা সম্প্রসারণ ও প্রযুক্তি খাতে বিনিয়োগ করবে। এছাড়া চুক্তিটি সামনের দিকে এগুলে বাণিজ্যিক কাঠামো পরিবর্তন ছাড়াও ২০১৯ সাল নাগাদ শেয়ারবাজারে নিবন্ধিত হবে তারা।

রোববার বিকালে দেওয়া এক বিবৃতিতে উবারের পক্ষ থেকে বলা হয়, সফটব্যাংক ও ড্রাগোনিয়ারের নেতৃত্বে থাকা একটি কনসোর্টিয়ামের সঙ্গে আমরা একটি চুক্তিতে পৌঁছেছি। আমরা বিশ্বাস করি, চুক্তিটি উবারের দীর্ঘমেয়াদি সম্ভাবনায় আস্থা রাখার প্রমাণ।

তবে সফটব্যাংক জানিয়েছে, তারা বিনিয়োগের বিষয়টি বিবেচনা করছে; এখনও চ‚ড়ান্ত কোনো চুক্তি হয়নি। উবারের বিবৃতি প্রকাশের পর সফটব্যাংক এক বিবৃতিতে বলেছে, ‘যদি শেয়ারমূল্য ও সংখ্যা সন্তোষজনক না হয়, তাহলে বিনিয়োগ সিদ্ধান্ত থেকে পিছিয়েও যেতে পারে সফটব্যাংক।’

জাপানের বিলিয়নিয়ার মাসাইয়োশি সন বেশ কয়েক মাস আগে উবারের ১৪ শতাংশ শেয়ার ক্রয়ে ১০০ কোটি ডলার বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন। কিন্তু উবারের সাবেক প্রধান নির্বাহী ত্রাভিস কালানিক ও মার্কিন ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান বেঞ্চমার্কের মধ্যকার বিবাদের কারণে পিছু হটেন তিনি। পরবর্তী সময়ে কালানিকের বিরুদ্ধে প্রতারণাসহ পরিচালনা পর্ষদ সদস্যদের প্রভাবিত করার ষড়যন্ত্রের অভিযোগে মামলা করা হয়। এসবের জেরে গত জুনে পদত্যাগ করেন কালানিক।

 

 

সর্বশেষ..