আজকের পত্রিকা স্পোর্টস

সবচেয়ে ধোনি ক্রীড়াবিদ ফেদেরার

ক্রীড়া ডেস্ক: গেল বছরও ক্রীড়াবিদদের মধ্যে সবচেয়ে বেশি আয়ের তালিকায় শীর্ষে ছিলেন লিওনেল মেসি। কিন্তু এবার তাকে পেছনে ফেলেছেন রজার ফেদেরার। ফোর্বস জানিয়েছে ব্যাপারটি।

বিভিন্ন টুর্নামেন্ট থেকে প্রাপ্ত প্রাইজমানি ও বিভিন্ন পণ্যের দূতিয়ালি করে প্রাপ্ত উপার্জনের এই তালিকায় বছরে দশ কোটি ৬৩ লাখ ডলার আয় করে সবার ওপরে আছেন ফেদেরার। তারপরই আছেণ সাড়ে দশ কোটি ডলার নিয়ে ক্রিস্টিয়ানো রোনালদো। তাঁর বাৎসরিক উপার্জন সাড়ে দশ কোটি ডলার বা প্রায় ৮৯১ কোটি টাকা। এ দু’জনের পরের অবস্থান মেসির। গতবার শীর্ষে থাকা এই ক্রীড়াবিদ এবার রোনালদোর চেয়ে দশ লাখ ডলার কম আয় করেছেন। পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমার নয় কোটি ৫৫ লাখ ডলার নিয়ে আছেন ঠিক মেসির পেছনে। টাকার হিসেবে ৮১০ কোটি টাকার মতো। বাস্কেটবল তারকা লেব্রন জেমস আছেন তাঁর পেছনে। লস অ্যাঞ্জেলস লেকার্সের এই কিংবদন্তি তারকা বছরে উপার্জন করেন ৮ কোটি ৮২ লাখ ডলারের মতো।

ফোর্বসের সেরা ধোনির তালিকায় শীর্ষ দশের মধ্যে ফুটবলার আছেন তিনজন। এদিকে ফেদেরার ছাড়া নেই কোনো আর টেনিস তারকাও। শীর্ষ দশের বাকী স্থানগুলোতে বাস্কেটবল, গলফ ও এনএফএল তারকাদের জয়জয়কার।

বক্সিং তারকা টাইসন ফিউরি আছেন ১১তম স্থানে (পাঁচ কোটি ৭০ লাখ ডলার), ইউএফসি তারকা কনর ম্যাকগ্রেগরকে রাখা হয়েছে ১৬তম স্থানে (চার কোটি ৪৮ লাখ ডলার)। টাইসন ফিউরির দুই প্রতিপক্ষ অ্যান্থনি জোশুয়া ও দিওন্তে ওয়াইল্ডার আছেন যথাক্রমে ১৯ ও ২০ নম্বর স্থানে। অস্ট্রেলিয়ান ওপেন জিতে ২০২০ সাল শুরু করা জোকোভিচ আছেন ২৩তম স্থানে। রাফায়েল নাদাল আছেন ২৭তম স্থানে। আর নারী অ্যাথলেটদের মধ্যে শীর্ষে আছেন নাওমি ওসাকা। ৩ কোটি ৭৪ লাখ ডলার আয় করে আছেন ২৯ নম্বরে।

সেরা আয়ে ফুটবলার হিসেবে ৩৪ নম্বরে রয়েছেন মোহাম্মদ সালাহ। এদিকে শীর্ষ ৫০-এ রয়েছেন কিলিয়ান এমবাপ্পে (৩৬), আন্দ্রেস ইনিয়েস্তা (৪৬) ও মেসুত ওজিল (৪৯)।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..