বিশ্ব বাণিজ্য

সব আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করবে জেট এয়ারওয়েজ

শেয়ার বিজ ডেস্ক: আর্থিক সংকটে থাকা ভারতের দ্বিতীয় বৃহত্তম উড়োজাহাজ কোম্পানি জেট এয়ারওয়েজ আন্তর্জাতিক রুটের সব ফ্লাইট বাতিল করতে যাচ্ছে। ১০০ কোটি ডলারের বেশি ঋণের দায়ে দীর্ঘদিন ধরেই ধুঁকছিল প্রতিষ্ঠানটি। সম্প্রতি প্রায় এক তৃতীংশ আন্তর্জাতিক রুটের ফ্লাইট বাতিল করেছে প্রতিষ্ঠানটি। সংকট আরও তীব্র হওয়ায় এবার সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করতে যাচ্ছে বলে সূত্র জানিয়েছে। খবর: বিবিসি।
জেট এয়ারওয়েজের বহরে ১০০ উড়োজাহাজ ছিল। আন্তর্জাতিক রুটে প্রতিষ্ঠানটি ৬০০ এবং অভ্যন্তরীণ রুটে ৩৮০টি ফ্লাইট পরিচালনা করত প্রতিষ্ঠানটি। কিন্তু সম্প্রতি সংকটে পরার পর প্রতিষ্ঠানটি অনেক উড়োজাহাজ বহর থেকে সরিয়ে নেয়। প্রায় এক তৃতীয়াংশ আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করে। গত বৃহস্পতিবার আরও ১০টি উড়োজাহাজের উড়ান বন্ধ করে দেয়। দিল্লি থেকে সিঙ্গাপুর, লন্ডন, আমাস্টারডাম, ও কাঠমান্ডুর ফ্লাইট বাতির করা হয়েছে। সূত্র বলছে, প্রতিষ্ঠানটির এখন মাত্র ১৪টি উড়োজাহাজ সচল রয়েছে। লন্ডনের হিথ্রু বিমানবন্দরের অফিসিয়াল ওয়েবসাইটের নোটিসে দেখা গেছে, জেট এয়ারওয়েজের শুক্রবারের মুম্বাই ও দিল্লির ফ্লাইট বাতিল করা হয়েছে। তবে ফ্লাইট পরিচালনা ও বহরে উড়োজাহাজ সংখ্যা নিয়ে স্পষ্ট তথ্য দেয়নি প্রতিষ্ঠানটি।
দেনার দায়ে দীর্ঘদিন ধরেই ধুঁকছিল জেট এয়ারওয়েজ। তার ওপর জ্বালানির মূল্য বৃদ্ধি ও ডলারপ্রতি রুপির দামের পতনে প্রতিযোগিতায় ক্রমশ পিছিয়ে পড়ছিল তারা। পাইলট ও ইঞ্জিনিয়ারদেরও নিয়মিত বেতন দিতে পারছিল না। বিভিন্ন সংস্থা থেকে উড়োজাহাজ ভাড়া করে পরিষেবা দেয় জেট এয়ারওয়েজ। পাওনা না মেটাতে পারায় উড়োজাহাজ চলাচল বন্ধের সিদ্ধান্ত নিতে হয় প্রতিষ্ঠানটিকে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..