বাণিজ্য সংবাদ

সব জেলায় ‘নগদ’-এর কার্যক্রম

দেশের ৬৪ জেলায় ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’-এর সেবা পৌঁছে গেছে। ফলে এখন থেকে জেলা পর্যায়ের সর্বত্রই এ সেবা পাওয়া যাবে। গতকাল মঙ্গলবার এক ঘোষণায় এমনটি জানিয়েছে বাংলাদেশ ডাক বিভাগ।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৬ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সেবাটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করার সাত দিনের মধ্যে ডাক বিভাগ দেশব্যাপী এ সেবাটি জনসাধারণের নাগালে নিয়ে আসতে সক্ষম হয়েছে।
বর্তমানে বাংলাদেশের সব জেলা ডাকঘর ও বাজারে ‘নগদ’-এর বিভিন্ন সেবা গ্রহণ করতে পারবেন গ্রাহক। দেশব্যাপী বর্তমানে এক লাখেরও অধিক উদ্যোক্তা নগদ-এর সেবা দিতে প্রস্তুত।
দেশব্যাপী নগদ-এর সেবাপ্রাপ্তি সম্পর্কে বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মণ্ডল বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে এ সেবাটি পৌঁছে দেওয়ার কারণ হচ্ছে প্রান্তিক জনগোষ্ঠীকে আর্থিক সেবার আওতায় নিয়ে আসা। আর যে দ্রুততার সঙ্গে দেশব্যাপী নগদ সেবাটি ছড়িয়ে যাচ্ছে, তা ডাক বিভাগের দক্ষতারই পরিচায়ক। পরবর্তী প্রান্তিকের মধ্যে ইউনিয়ন পর্যায়েও এ সেবা পৌঁছে দিতে পারব বলে আশা করছি।
গ্রাহকের জন্য ঝামেলাহীন প্রক্রিয়া নিশ্চিত করতে এরই মধ্যে নগদ-এর ডিজিটাল কেওয়াইসি নিবন্ধন উম্মোচন করা হয়েছে। এ প্রক্রিয়া সম্পন্ন করতে ক্রেতাকে জাতীয় পরিচয়পত্র ও নিবন্ধনকৃত মোবাইল ফোন নিয়ে আসতে হবে। গ্রাহকের ছবি ও পরিচয়পত্রের তথ্য কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় রিয়েল টাইমে নির্বাচন কমিশনের ডেটাবেজের সঙ্গে মিলিয়ে দেখা হবে। কেওয়াইসি আবেদনপত্রের নির্দিষ্ট ঘর স্বয়ংক্রিয় স্ক্যানিং প্রক্রিয়ায় পরিচয়পত্রের তথ্য থেকে পূরণ হবে। বিজ্ঞপ্তি

সর্বশেষ..