ফিচার

সব পাঠকের উপন্যাস সুখমহল

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে কথাসাহিত্যিক ও সাংবাদিক মুস্তাফিজুর রহমান নাহিদের নতুন উপন্যাস ‘সুখমহল’। সামাজিক জীবনধর্মী উপন্যাস এটি। ছেপেছে কুঁড়েঘর প্রকাশনী। প্রচ্ছদ এঁকেছেন মিতা মেহেদী। বইটি মেলার দ্বিতীয় সপ্তাহে প্রকাশিত হয়েছে।

সুখমহলে জীবনবোধের গল্প ফুটে উঠেছে। রাকিব, অর্ক, গৌরী, রাজ, আনজিরা বেগম, মসলেম উদ্দীনসহ বেশ কয়েকটি চরিত্র নিয়ে এর গল্প।

উপন্যাসের নায়ক রাকিব। অশিক্ষিত বাবা-মায়ের ঘরে জš§ তার। বেড়ে ওঠা নড়াইলের একটি গ্রামে। অত্যন্ত মেধাবী। এসএসসিতে মেধাতালিকায় থাকায় পরে ঢাকায় চলে আসে সে। শিক্ষাজীবনের সব পরীক্ষায় কৃতিত্বের স্বাক্ষর রাখে।

শহরে পড়তে এসে তার পরিচয় গৌরীর সঙ্গে। প্রেম থেকে একদিন পরিণয়ে গড়ায় গৌরী ও রাকিবের সম্পর্ক। এতে দুজনকে পরিবার থেকে বিচ্ছিন্ন হতে হয়। রাকিবের অন্য স্বজনেরাও মুখ ফিরিয়ে নেয়Ñসম্পর্কের দ্বার বিচ্ছিন্ন হতে থাকে। পৃথিবীতে তার আস্থার জায়গা শুধু স্ত্রী গৌরী ও বন্ধু অর্ক। কিন্তু একদিন এ সম্পর্কেও ভাঙনের সুর বেজে ওঠে। বাবা মোসলেম উদ্দীন, মা আনজিরা বেগম, বোন সালমা, ভাই সুজন, স্ত্রী গৌরী, বন্ধু অর্কÑসবাই হয়ে যায় দূরের মানুষ।

একসময় নিঃসঙ্গতা ঘিরে ধরে রাকিবকে। তার শরীরে বাসা বাঁধে বোন ক্যানসার। এভাবে এগিয়ে যেতে থাকে উপন্যাসের কাহিনি।

মুস্তাফিজুর রহমান নাহিদ বলেন, নাটক, উপন্যাস, গল্প, কবিতা যা-ই লিখি না কেন সব সময় একটু ভিন্ন ধারার লিখতে ভালোবাসি। উপন্যাস লেখার ক্ষেত্রে বিষয়টি আরও বেশি মাথায় থাকে। চেষ্টা করি পাঠক যাতে নতুন কিছু পান। আসলে আমরা নতুন কিংবা মৌলিক কিছু ভাবতে পারি না। সব সময় সীমাবদ্ধতার মধ্যে সীমিত থাকি, বা থাকতে ভালোবাসি। সত্তর বছর আগে উপন্যাস যেমন ছিল এখনও অধিকাংশ উপন্যাসের গল্প তা-ই রয়ে গেছে। তবে এ ধারা থেকে একটু হলেও বের হয়ে আসতে পেরেছি। আশা করছি, ‘সুখমহল’ থেকে পাঠক ভালো কিছু পাবেন। ২৫০ টাকা দামের সব পাঠক-উপযোগী বইটি পাওয়া যাচ্ছে মেলার ৪০৫ ও ৪০৬ নম্বর স্টলে। এছাড়া বাংলা একাডেমির মধ্যে সাংবাদিকদের স্টল ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির ১০২নং প্যাভিলিয়নে বইটি পাওয়া যাচ্ছে।

  কামরুন নাহার উষা

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..