সারা বাংলা

সমাজকে তামাকমুক্ত করতে প্রতিরোধ গড়ে তুলুন

চট্টগ্রামে ক্যাবের ওরিয়েন্টেশনে বক্তারা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: ‘কিছু অসাধু লোকের কারণে সমাজ নষ্ট হয় না, সমাজ নষ্ট হয় ভালো মানুষের নীরবতায়’ এ সেøাগানের মতোই খাদ্যে ভেজাল, মাদক, ধূমপান, ইভটিজিংয়ে ভরপুর হলেও একশ্রেণির মানুষ বলে থাকে আমি ভালো আছি, আমি সেখানে নেই। আর তাদের নিজে ভালো থাকার মতো আত্মতুষ্টির কারণে আজ আমাদের ত্রাহি অবস্থা। সমাজ ক্রমাগত অনিরাপদ ও বসবাস অনুপযোগী হয়ে উঠছে। মানুষ প্রতিনিয়তই ঠকছে ও প্রতারিত হচ্ছে খাদ্যে ভেজাল মিশ্রণ, সিন্ডিকেট করে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের দর বৃদ্ধিসহ বিভিন্ন সেবা সার্ভিসের দুর্নীতিতে।
গত মঙ্গলবার চট্টগ্রাম নগরীর হামজারবাগ অনির্বাণ ক্লাব মিলনায়তনে কনজুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) পশ্চিম ষোলশহর ওয়ার্ড কমিটির ওরিয়েন্টেশনে বক্তারা উপরোক্ত মন্তব্য করেন। ক্যাম্প ইন ফর টোব্যাকো ফ্রি কিডসের সহায়তায় পিপলস জুবিল্যান্ট এনগেজমেন্ট ফর টোব্যাকো ফ্রি চিটাগং সিটি প্রকল্প, ক্যাব চট্টগ্রামের আয়োজনে ওরিয়েন্টেশনে সভাপতিত্ব করেন ক্যাব পশ্চিম ষোলশহর ওয়ার্ড সভাপতি এবিএম হুমায়ুন কবির। প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিভাগের অধ্যাপক ড. মাহফুজ পারভেজ। মুখ্য আলোচক ছিলেন ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এসএম নাজের হোসাইন। অনির্বাণ ক্লাবের সাংগঠনিক সম্পাদক মহিন উদ্দীনের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন ডিঙ্গির সভাপতি আনোয়ারুল ইসলাম বাপ্পি, বঙ্গবন্ধু পাঠশালার সাধারণ সম্পাদক সাহেদুল ইসলাম চৌধুরী সুজন, ক্যাব পাঁচলাইশ থানার যুগ্ম সম্পাদক সেলিম জাহাঙ্গীর, চান্দগাঁও থানা সভাপতি জানে আলম, সহসভাপতি আবু ইউনুছ, সাধারণ সম্পাদক ইসমাইল ফারুকী, ক্যাব ডিপিও জহুরুল ইসলাম প্রমুখ।
বক্তারা আরও বলেন, ভোক্তারা অসংগঠিত ও অসচেতন থাকায় জীবন-জীবিকার সঙ্গে সম্পর্কযুক্ত অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসার অধিকার ভোগে প্রতিনিয়তই হয়রানি, প্রতারণা ও ঠকতে হচ্ছে। ক্যাবসহ নানা প্রতিষ্ঠানের নানামুখী প্রচার ও সরকারি অনেক উদ্যোগ সত্ত্বেও জনগণের কাছে এ তথ্য পৌঁছানো যাচ্ছে না। অনেকেই বিষয়গুলোকে আমলে নিচ্ছে না। আর সে কারণে খাদ্যে ভেজাল, তামাক সেবনের মতো সামাজিক ব্যাধিগুলো সংক্রমণ আকারে দেখা দিয়েছে। যার চূড়ান্ত পরিণতি ক্যাসিনোর মতো জুয়া, অবৈধ ব্যবসার প্রসার ও বুয়েটের মতো বিশ্ববিদ্যালয়ে মেধাবী ছাত্রের নির্মম হত্যাকাণ্ড।

 

সর্বশেষ..